Advertisement
১৫ জুন ২০২৪
GATE 2024 Registration

পরের বছরের গেট-এর আবেদন প্রক্রিয়া শুরু, কী ভাবে করবেন?

আগামী বছর ফেব্রুয়ারির ৩, ৪, ১০ এবং ১১ তারিখ পরীক্ষার আয়োজন করা হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২৩
Share: Save:

দেশের বিভিন্ন নামী শিক্ষা প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং স্নাতকোত্তরে ভর্তির জন্য জাতীয় স্তরে আয়োজিত যে যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার নম্বর গণ্য করা হয়, তার নাম গ্র্যাজুয়েট অ্যাপটিটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (গেট)। প্রতি বছর বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি) অন্য সাতটি আইআইটি (রুরকি, দিল্লি, গুয়াহাটি, কানপুর, খড়্গপুর, চেন্নাই এবং মুম্বাই)-র সঙ্গে একযোগে এই পরীক্ষার আয়োজন করে। ২০২৪ সালের গেট-এর জন্য আইআইএসসি বেঙ্গালুরুর তরফে আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে বৃহস্পতিবার থেকে। পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে আগ্রহীরা আবেদন করতে পারবেন।

আগামী বছর ফেব্রুয়ারির ৩, ৪, ১০ এবং ১১ তারিখ পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষার ‘আনসার কি’ প্রকাশ করা হবে ২১ ফেব্রুয়ারি। এর পর পরীক্ষার চূড়ান্ত ফল ঘোষণা করা হবে ১৬ মার্চ এবং স্কোরকার্ড প্রকাশ করা হবে ২৩ মার্চ।

পরীক্ষার্থীদের প্রথমে নির্ধারিত ওয়েবসাইট gate2024.iisc.ac.in - এ গিয়ে হোমপেজের রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করতে হবে। এর পর সমস্ত তথ্য দিয়ে পরীক্ষার জন্য নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। রেজিস্ট্রেশনের পর নিজেদের এনরোলমেন্ট আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে পরীক্ষার্থীদের আবেদনপত্র এবং সমস্ত নথি জমা দিতে হবে। একইসঙ্গে অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে যথাক্রমে ১৮০০ এবং ৯০০ টাকা। আবেদনের শেষ দিন ২৯ সেপ্টেম্বর। নির্ধারিত সময়ের পরে টাকা জমা দিলে আবেদনমূল্য বাবদ অতিরিক্ত ৫০০ টাকা জমা দিতে হবে পরীক্ষার্থীদের। সে ক্ষেত্রে টাকা জমা দেওয়ার শেষ দিন ১৩ অক্টোবর। আবেদনপত্রে কোনও ভুল থাকলে তা সংশোধন করা যাবে ৭ থেকে ১১ নভেম্বরের মধ্যে। এর পর পরীক্ষার অ্যাডমিট কার্ড ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে ৩ জানুয়ারি থেকে।

দেশের বিভিন্ন আইআইটি, এনআইটি, আইআইআইটি-সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এমই/ এমটেক প্রোগ্রামে পড়ুয়াদের ভর্তি নেওয়া হয় গেট-এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE