Advertisement
২৫ এপ্রিল ২০২৪
SSC

এসএসসি সিজিএল ও সিএইচএসএল পরীক্ষা কবে? জানাল কমিশন

প্রতি বছরই কমিশনের তরফে সিজিএল এবং সিএইচএসএল পরীক্ষার আয়োজন করা হয়। সোমবার ২০২২-এর এই দুই পরীক্ষার দিনক্ষণ জানানো হয় কমিশনের তরফে।

এসএসসি সিজিএল ও সিএইচএসএল  পরীক্ষার  দিন ঘোষণা করেছে।

এসএসসি সিজিএল ও সিএইচএসএল পরীক্ষার দিন ঘোষণা করেছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪৭
Share: Save:

স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) ‘কম্বাইন্ড গ্রাজুয়েট লেভেল’ (সিজিএল)-এর দ্বিতীয় স্তরের পরীক্ষা এবং ‘কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল’ (সিএইচএসএল)-এর প্রথম স্তরের পরীক্ষার দিন ঘোষণা করেছে। সোমবার ২০২২-এর এই দুই পরীক্ষার দিনক্ষণ জানানো হয় কমিশনের তরফে। এসএসসি-এর ওয়েবসাইট https://ssc.nic.in/থেকে পরীক্ষার সম্পূর্ণ সময়সূচি ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা।

গত বছর ১ থেকে ১৩ ডিসেম্বর সিজিএল-এর প্রথম স্তরের পরীক্ষাটি নেওয়া হয়। খুব শীঘ্রই সেই পরীক্ষার ফল ঘোষণা করবে কমিশন। সিজিএল-এর দ্বিতীয় স্তরের পরীক্ষাটি আগামী ২ থেকে ৭ মার্চ পর্যন্ত চলবে। অন্য দিকে, ২০২২-এর সিএইচএসএল পরীক্ষাটি চলবে আগামী ৯ থেকে ৩১ মার্চ পর্যন্ত।

কমিশন জানিয়েছে, সিজিএল-এর দ্বিতীয় স্তরের পরীক্ষাটি অনলাইন কম্পিউটার-নির্ভর পরীক্ষা (সিবিটি) হবে। পরীক্ষায় থাকবে কোয়ান্টিটেটিভ এবিলিটি, স্ট্যাটিসটিক্স, জেনারেল স্টাডিজ, ইংরেজির মতো বিষয়। অন্য দিকে, সিএইচএসএল -এর প্রথম স্তরের পরীক্ষায় প্রশ্ন আসবে সাধারণ বুদ্ধিমত্তা, সাধারণ জ্ঞান, কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউট এবং ইংরেজি ভাষা বিষয়ে।

প্রসঙ্গত, প্রতি বছরই কমিশনের তরফে সিজিএল এবং সিএইচএসএল পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষায় প্রতিটি স্তরে উত্তীর্ণরাই কেবল মাত্র পরবর্তী স্তরের পরীক্ষাটি দিতে পারেন। দেশের বিভিন্ন সরকারি মন্ত্রক, দফতর এবং সংস্থায় গ্রুপ ‘বি’ এবং ‘সি’ স্তরের অফিসার নিয়োগ করা হয় সিজিএল পরীক্ষার মাধ্যমে। সিএইচএসএল পরীক্ষার মাধ্যমে বিভিন্ন সরকারি দফতরে লোয়ার ডিভিশন ক্লার্ক, ডেটা এন্ট্রি অপারেটর, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট এবং অন্যান্য পদে কর্মী নিয়োগ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE