Advertisement
০৩ মে ২০২৪
Courses in St. Xaviers College 2023

ডেটা অ্যানালিটিক্স সংক্রান্ত নতুন অনলাইন কোর্সে ভর্তি শুরু সেন্ট জেভিয়ার্স কলেজে

আবেদন জানানোর জন্য পড়ুয়াদের দ্বাদশ পাশ এবং যে কোনও একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (সি/ সি++/ জাভা/ পাইথন)-এর জ্ঞান থাকা জরুরি।

St Xavier\\\'s College, Kolkata

সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৭:৪৩
Share: Save:

বর্তমানে প্রযুক্তিগত উন্নতির সঙ্গে সামঞ্জস্য রেখে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চালু করা হচ্ছে একাধিক কোর্স। সে রকমই একটি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। কোর্সটি ডেটা অ্যানালিটিক্স এবং আর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সংক্রান্ত। পড়ুয়ারা অনলাইনেই করতে পারবেন এই কোর্স।

কলেজের তরফে যে কোর্সটি পড়ানো হবে, সেটির নাম, 'আর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ অ্যান্ড অ্যাপ্লিকেশন টু ডেটা অ্যানালিটিক্স’। কোর্সটির মাধ্যমে আর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং ডেটা অ্যানালিটিক্সের নানা খুঁটিনাটি জানতে পারবেন পড়ুয়ারা। কোর্সের মেয়াদ মাত্র ছয় সপ্তাহ। অনলাইনে মাইক্রোসফট টিমসের মাধ্যমেই করা যাবে এই কোর্স। পাঠক্রমের বিষয়গুলির পড়ানোর জন্য অনলাইন ক্লাস ছাড়াও থাকবে অ্যাসাইনমেন্ট, প্রজেক্ট-এর ব্যবস্থা। পড়ুয়ারা পাঠক্রমটির মাধ্যমে মোট দু’টি ক্রেডিট পয়েন্ট অর্জন করতে পারবেন।

আবেদন জানানোর জন্য পড়ুয়াদের দ্বাদশ পাশ এবং যে কোনও একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (সি/ সি++/ জাভা/ পাইথন)-এর জ্ঞান থাকা জরুরি।

আগামী ২৩ সেপ্টেম্বর থেকে পাঠক্রমটির ক্লাস শুরু হবে। প্রতি শনিবার বিকেল ৫টা থেকে রাত ৮টা এবং রবিবার বিকেল ৪টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত চলবে ক্লাস। কোর্স ফি-র পরিমাণ ২৫০০ টাকা। পড়ুয়াদের এই কোর্সে ভর্তি নেওয়া হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে। পাঠক্রমের ক্লাস করার জন্য পড়ুয়াদের ল্যাপটপ/ ডেস্কটপে উইনডোজ় ১০ থাকা আবশ্যক।

আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র, সমস্ত নথি এবং আবেদনমূল্য জমা দিতে হবে। এর পর প্রভিশনাল অ্যাডমিশন শিটটি ডাউনলোড করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠাতে হবে। আবেদন করতে হবে আগামী ২১ সেপ্টেম্বর দুপুর ২টোর মধ্যে। ভর্তির বিষয়ে বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের কলেজের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE