Advertisement
২০ এপ্রিল ২০২৪
State Bank of India

অবসরপ্রাপ্তদের জন্য সুখবর! স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় একাধিক পদে নিয়োগের সুযোগ!

ব্যাঙ্কের ক্রেডিট মনিটরিং বিভাগে এসবিআই-এর অবসরপ্রাপ্ত কর্মী ও অফিসারদেরই এই পদে নিয়োগ করা হবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৮:০৫
Share: Save:

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-য় কালেকশন ফেসিলিটেটর পদে কর্মী নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানানো হয়েছে এসবিআই-এর তরফে। ব্যাঙ্কের ক্রেডিট মনিটরিং বিভাগে এসবিআই-এর অবসরপ্রাপ্ত কর্মী ও অফিসারদের এই পদে নিয়োগ করা হবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। আগ্রহীরা এসবিআই-এর ওয়েবসাইটে গিয়ে এই পদে আবেদন জানাতে পারবেন।

বিজ্ঞপ্তিতে নিয়োগ সংক্রান্ত যে তথ্যগুলি জানানো হয়েছে,সেগুলি হল--

পদ: কালেকশন ফেসিলিটেটর

বিভাগ: ক্রেডিট মনিটরিং

শূন্যপদ: দেশের সমস্ত রাজ্যের সব সার্কল মিলিয়ে মোট ১৪৩৮ জন প্রার্থীকে এই পদে নিয়োগ করা হবে।

পোস্টিং: নিযুক্ত কর্মীদের স্থানীয় হেড অফিসের সিদ্ধান্ত অনুযায়ী সিপিসি/ আঞ্চলিক অফিস/ অ্যাডমিনিস্ট্রেটিভ অফিস/ অ্যাসেটস ট্র্যাকিং সেন্টার বা অন্য যে কোনও অঞ্চলের যে কোনও অফিস/ প্রতিষ্ঠানে পোস্টিং দেওয়া হতে পারে।

শিক্ষাগত যোগ্যতা ও পেশাদারি অভিজ্ঞতা: আবেদনকারীরা যে হেতু এসবিআই-এরই প্রাক্তন অফিসার বা কর্মী ছিলেন, তাই এ ক্ষেত্রে কোনও শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি ধার্য করা হয়নি। তবে তাঁদের কাজের ক্ষেত্রে বহু বছরের অভিজ্ঞতা এবং পেশাদারি দক্ষতা থাকা প্রয়োজনীয়। এ ছাড়া, সংশ্লিষ্ট পদের জন্য প্রার্থীদের নির্দিষ্ট কিছু দক্ষতা বা গুণাবলি থাকাও আবশ্যিক।

বয়ঃসীমা: এই পদে আবেদনের জন্য প্রার্থীদের ৬০ বছর বয়সে আগের চাকরি থেকে অবসরগ্রহণ করতে হবে। তবে আবার যাঁরা ৫৮ বছর বয়সে ৩০ বছরের পেশাদারি অভিজ্ঞতা-সহ স্বেচ্ছাবসর নিয়েছেন, তাঁরাও ৬০ বছর বয়সে এসে এই পদে আবেদন জানাতে পারবেন। এ ছাড়া,নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের সর্বোচ্চ বয়ঃসীমা ধার্য হয়েছে ৬৫ বছর।

বেতন কাঠামো: এই পদে নিযুক্ত প্রাক্তন ব্যাঙ্ককর্মীদের মাসিক বেতন হবে ২৫০০০ টাকা, জুনিয়র ম্যানেজমেন্ট গ্রেড স্কেল ১ পদ থেকে অবসরপ্রাপ্তদের মাসিক বেতন হবে ৩৫,০০০ টাকা এবং মিডল ম্যানেজমেন্ট গ্রেড স্কেল ২ ও ৩ পদ থেকে অবসপ্রাপ্তদের মাসিক বেতন হবে ৪০,০০০ টাকা।

চাকরির মেয়াদ: প্রার্থীদের এই পদে চুক্তির ভিত্তিতে ন্যূনতম ১ বছর থেকে সর্বাধিক ৩ বছর পর্যন্ত নিয়োগ করা হবে। তবে এই ৩ বছরের আগেই যদি প্রার্থীদের ৬৫ বছর বয়স হয়ে যায়, তা হলে তাঁদের ক্ষেত্রে চাকরির মেয়াদ শেষ হয়ে যাবে।

বাছাই পদ্ধতি: আবেদন জমা হওয়ার পর ব্যাঙ্কের বাছাই কমিটির দ্বারা নির্বাচিত প্রার্থীদেরই ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। ইন্টারভিউটি হবে ১০০ নম্বরের । ইন্টারভিউয়ের জন্য নির্বাচিত হলে তা এসবিআই-এর ওয়েবসাইট বা প্রার্থীদের মেল মারফত জানিয়ে দেওয়া হবে। এর পরই বাছাই প্রার্থীদের মেধাতালিকা প্রকাশ করা হবে এসবিআই-এর তরফে।

আবেদন পদ্ধতি: প্রার্থীদের অনলাইন মাধ্যমেই রেজিস্টার করে এই পদে আবেদন জানানোর প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে। এ ছাড়া, প্রয়োজনীয় নথিগুলি যথাযথ ভাবে আপলোড করতে হবে।

প্রার্থীরা এই পদে নিয়োগের ব্যাপারে বিস্তারিত তথ্য এসবিআই-এর ওয়েবসাইট-https://bank.sbi/careers -থেকে পেয়ে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE