Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
UGC

কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে মানসিক স্বাস্থ্য সচেতনতামূলক কার্যক্রমের আর্জি ইউজিসির

এ ছাড়া, শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এই কার্যক্রমের জন্য একজন অভিজ্ঞ শিক্ষককে 'মেডিটেশন অ্যাম্বাসেডর' হিসাবে মনোনীত করারও আর্জি জানিয়েছে কমিশন।

ইউজিসি-র আর্জি।

ইউজিসি-র আর্জি। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ২০:৩৬
Share: Save:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে শিক্ষার্থীদের মধ্যে ইতিবাচক মানসিকতা গড়ে তোলার জন্য মেডিটেশন ও মানসিক স্বাস্থ্য নিয়ে একটি এক ঘন্টার সচেতনতার সেশন আয়োজনের আর্জি জানিয়েছে। এ ছাড়া, শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এই কার্যক্রমের জন্য একজন অভিজ্ঞ শিক্ষককে 'মেডিটেশন অ্যাম্বাসেডর' হিসাবে মনোনীত করারও আর্জি জানিয়েছে কমিশন।

Advertisement

ইউজিসি তার বিজ্ঞপ্তিতে জানিয়েছে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও ইউজিসি অনুমোদিত কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে অনুরোধ জানানো হচ্ছে ইতিবাচক মানসিক স্বাস্থ্য গড়ে তোলার ক্ষেত্রে মেডিটেশনের সুফল নিয়ে একটি কার্যক্রম আয়োজনের জন্য শিক্ষার্থী ও শিক্ষকদের উৎসাহিত করতে হবে। কেননা এই কার্যক্রমে তাঁরাই লাভবান হবেন। প্রতিটি বিশ্ববিদ্যালয় ও কলেজকে এর জন্য tiny.cc/hgd-college পোর্টালে গিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে এবং এই কার্যক্রমের জন্য এওকজন অভিজ্ঞ শিক্ষক/কর্মীকে 'মেডিটেশন অ্যাম্বাসেডর' হিসাবে মনোনীত করতে হবে।

'আর্ট অফ লিভিং'-এর প্রতিষ্ঠাতা রবি শঙ্কর এই কার্যক্রমের পাঠ্যক্রমটি তৈরি করেছেন। তাঁর ফাউন্ডেশনের প্রশিক্ষিত শিক্ষকরাই আগ্রহী প্রতিষ্ঠানে বিনামূল্যে এই কার্যক্রমটি পরিচালনা করবেন বলে জানিয়েছে ইউজিসি।

এ ছাড়াও, ইউজিসি জানিয়েছে, 'আজাদি কে অমৃত মহোত্সব' কর্মসূচির অঙ্গ হিসাবেই কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক 'আর্ট অফ লিভিং ফাউন্ডেশন'-এর সঙ্গে যৌথ ভাবে 'হর ঘর ধ্যান' অর্থাৎ প্রতিটি বাড়িতে রোজ ধ্যানচর্চা করার প্রচারাভিযান চালাবে। এই প্রচারিভিযানেই সমস্ত জনসাধারণের জন্য মেডিটেশন ও মানসিক স্বাস্থ্য নিয়ে এক ঘন্টার একটি সচেতনতার সেশন-এর আয়োজন করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.