Advertisement
২৫ জুন ২০২৪
UGC

বিশ্ববিদ্যালয় হিসাবে বিবেচনার ক্ষেত্রে নয়া সংশোধিত নির্দেশিকা ইউজিসি-র

নতুন সংশোধিত নির্দেশিকা অনুযায়ী, যে কলেজগুলিতে স্নাতক, স্নাতকোত্তর, ইন্টিগ্রেটেড,গবেষণামূলক বা এই ধরনের কোর্সের ন্যূনতম পাঁচটি বিভাগ রয়েছে তারা বিশ্ববিদ্যালয় হিসাবে গণ্য হওয়ার জন্য আবেদন জানাতে পারবে

ইউজিসি-র নয়া সংশোধিত নির্দেশিকা

ইউজিসি-র নয়া সংশোধিত নির্দেশিকা সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ২১:৩৯
Share: Save:

যে কলেজগুলিকে বিশ্ববিদ্যালয় হিসাবে গণ্য করা যাবে, শুক্রবার তাদের জন্য নয়া সংশোধিত নির্দেশিকা প্রকাশ করল ইউজিসি। নির্দেশিকাটি জাতীয় শিক্ষা নীতিতে উল্লিখিত উচ্চশিক্ষা সংক্রান্ত নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে প্রণয়ন করা হয়েছে।

নতুন সংশোধিত নির্দেশিকা অনুযায়ী, যে কলেজগুলিতে স্নাতক, স্নাতকোত্তর, ইন্টিগ্রেটেড,গবেষণামূলক বা এই ধরনের কোর্সের ন্যূনতম পাঁচটি বিভাগ রয়েছে বা একই শহর বা অঞ্চলে যে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি একসঙ্গে ন্যূনতম পাঁচটি বিভাগের কোর্স পড়ায়, তারা বিশ্ববিদ্যালয় হিসাবে গণ্য (ডিমড ইউনিভার্সিটি) হওয়ার জন্য আবেদন জানাতে পারবে।

এ ছাড়াও, বিশ্ববিদ্যালয় হিসাবে গণ্য হওয়ার জন্য এই প্রতিষ্ঠানগুলির গত তিনটি পর্যায়ে ধারাবাহিক ভাবে ন্যূনতম ৩.০১ সিজিপিএ সহ ন্যাক প্রদত্ত 'এ' গ্রেড থাকতে হবে অথবা গত তিনটি পর্যায়ে ধারাবাহিক ভাবে দুই তৃতীয়াংশ কোর্সে এনবিএ স্বীকৃতি থাকতে হবে অথবা গত তিনটি পর্যায়ে ধারাবাহিক ভাবে এনআইআরএফ-এর কোনও নির্দিষ্ট বিভাগে প্রথম ৫০-এর তালিকাভুক্ত হতে হবে অথবা গত তিনটি পর্যায়ে ধারাবাহিক ভাবে এনআইআরএফ-এর সার্বিক রাঙ্কিং-এর মধ্যে প্রথম ১০০-এর তালিকাভুক্ত হতে হবে।

এখন 'দে নোভো' বিভাগের বদলে স্বতন্ত্র বিভাগ চালু করেছে ইউজিসি, যেখানে কোনও প্রতিষ্ঠানকে স্বতন্ত্র হিসাবে বিবেচিত হওয়ার জন্য 'ন্যাক'-এর মানদণ্ড পূরণ করতে হবে না।

নতুন নির্দেশিকা অনুযায়ী, ইউজিসি ই ক্যাম্পাসের বাইরের প্রতিষ্ঠানগুলিকে এখন থেকে অনুমোদন দেবে, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক নয়।

এখন ইউজিসি বিধি মেনে বিশ্ববিদ্যালয় হিসাবে গণ্য হতে চলা কলেজগুলি ক্যাম্পাসের বাইরেও নিজেদের নানা প্রতিষ্ঠান গড়ে তুলতে পারবে। যদিও এই প্রতিষ্ঠানগুলিতে সরকার পরিচালিত প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এ ছাড়া, কলেজগুলিতে ভর্তির জন্য বরাদ্দ অর্থের ক্ষেত্রেও কোনও অস্বচ্ছতা বা বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি রাখা চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE