Advertisement
১৬ জুন ২০২৪
Online Portal

এখন থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের শংসাপত্র মিলবে অনলাইন পোর্টালেই

পোর্টালে ঢুকে ‘ডিজি লকার’ অ্যাকাউন্ট-এ ছাত্রছাত্রীদের নিজেদের আধার/ফোন নম্বর ও সুরক্ষা পিন অথবা ইউজারনেম ও সুরক্ষা পিন দিলেই তাঁদের শংসাপত্র বা মার্কশিটটি অনলাইন মাধ্যমে সংগ্রহ করতে পারবেন।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ২০:১১
Share: Save:

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু একটি অনলাইন পোর্টালের উদ্বোধন করেন যার মাধ্যমে সহজেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের অনলাইন শংসাপত্র সংগ্রহ করা যাবে। একই সঙ্গে ছাত্রছাত্রীরা তাঁদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মার্কশিটটিও এই পোর্টাল থেকে ডাউনলোড করতে পারবেন।

বিকাশ ভবনে এই পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করেন শিক্ষামন্ত্রী। তিনি জানান ‘বাংলার আই-ক্লাউড’ নামক পোর্টালটিই ছাত্রছাত্রীদের এই সুবিধা দেবে। পোর্টালে ঢুকে ‘ডিজি লকার’ অ্যাকাউন্ট-এ ছাত্রছাত্রীদের নিজেদের আধার/ফোন নম্বর ও সুরক্ষা পিন অথবা ইউজারনেম ও সুরক্ষা পিন দিলেই তাঁদের শংসাপত্র বা মার্কশিটটি অনলাইন মাধ্যমে সংগ্রহ করতে পারবেন।

এখনও অবধি ২০১৫-২০২১ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের মার্কশিট ও শংসাপত্রগুলিই ডিজি লকারে আপলোড করা হয়েছে। ফলে তাঁরাই একমাত্র এই সুবিধাভোগ করতে পারবেন। তবে, এর পর ধীরে ধীরে অন্যান্য বছরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীদের মার্কশিট ও শংসাপত্রগুলিও এখানে আপলোড করা হবে।

এই পোর্টাল থেকে আইসিএসসি ও সিবিএসই বোর্ডের স্কুলগুলি ‘নো অবজেকশন সার্টিফিকেট’ও সংগ্রহ করতে পারবে। এ ছাড়াও পাওয়া যাবে অন্যান্য সামাজিক সুরক্ষা পরিষেবার সুবিধা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE