Advertisement
২৪ জুলাই ২০২৪
IBPS SO

আইবিপিএস এসও পরীক্ষার জন্য কী কী জানা প্রয়োজন?

এই পদের জন্য যোগ্য প্রার্থীরা আইবিপিএস-এর সরকারি ওয়েবসাইট-https://ibps.in/-এ গিয়ে আবেদন জানাতে পারেন।

আইবিপিএস এসও পরীক্ষা

আইবিপিএস এসও পরীক্ষা সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ২২:০৭
Share: Save:

কিছুদিন আগেই ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং সার্ভিসেস পার্সোনেল (আইবিপিএস) স্পেশালিস্ট অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মোট ৭১০ টি পদে আবেদন জানানো যাবে ১ নভেম্বর থেকে ২১ নভেম্বরের মধ্যে।

যে পদগুলিতে পরীক্ষার্থীরা আবেদন জানতে পারবেন, সেগুলি হল-এগ্রিকালচারাল ফিল্ড অফিসার (স্কেল-১), রাজভাষা অধিকারী (স্কেল-১), আইটি অফিসার (স্কেল-১), লিগ্যাল অফিসার (স্কেল-১), এইচ আর/ পার্সোনেল অফিসার (স্কেল-১)এবং মার্কেটিং অফিসার (স্কেল-১)।

এই পরীক্ষায় আবেদনের জন্য পরীক্ষার্থীদের যে সমস্ত যোগ্যতা থাকতে হবে-

জাতিগত পরিচয়:

পরীক্ষার্থীরা নেপাল বা ভুটানের বাসিন্দা অথবা ১ জানুয়ারি ১৯৬২-এর আগে ভারতে বসবাস করার অভিপ্রায়ে আসা তিব্বতি শরণার্থী অথবা ভারতে বসবাসের অভিপ্রায়ে ভারত সরকার প্রদত্ত শংসাপত্র-সহ পাকিস্তান, বর্মা, শ্রীলঙ্কা, কেনিয়া, উগান্ডা,তানজানিয়া, জাম্বিয়া, মালাউই, জাইরে, ইথিওপিয়া এবং ভিয়েতনাম থেকে আগত অভিবাসীরা এই পরীক্ষাটি দিতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা:

১. আইটি অফিসার পদের জন্য কম্পিউটার বা আইটি বা ওই সম্পর্কিত কোনও বিষয়ে চার বছরের ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে অথবা ইলেক্ট্রনিক্স বা কম্পিউটার সম্পর্কিত বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে অথবা ডোয়েক থেকে ‘বি’ লেভেলে গ্রাজুয়েট ডিগ্রি থাকতে হবে।

২. এগ্রিকালচারাল ফিল্ড অফিসার পদের জন্য এগ্রিকালচার বা ওই সম্পর্কিত বিষয়ে চার বছরের গ্রাজুয়েট ডিগ্রি থাকতে হবে।

৩. রাজভাষা অধিকারী পদের জন্য আবেদনকারীদের হিন্দি ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে এবং ইংরেজি ভাষাটি গ্রাজুয়েশন স্তর অবধি থাকতে হবে। অথবা আবেদনকারীদের সংস্কৃত ভাষায় মাস্টার্স ডিগ্রি থাকতে হবে এবং সে ক্ষেত্রে ইংরেজি ও হিন্দি ভাষা গ্রাজুয়েশন স্তর পর্যন্ত থাকতে হবে।

৪. লিগ্যাল অফিসার পদের জন্য এলএলবি ডিগ্রি এবং বার কাউন্সিল অফ ইন্ডিয়াতে আইনজীবী হিসাবে নাম নথিভুক্ত থাকতে হবে।

৫. এইচআর/ পার্সোনেল অফিসার পদের জন্য এইচআর বা ওই সম্পর্কিত কোনও বিষয়ে দু’বছরের স্নাতকোত্তর ডিগ্রি বা পিজি ডিপ্লোমা থাকতে হবে।

৬. মার্কেটিং অফিসার পদের জন্য মার্কেটিংয়ে দু’বছরের স্নাতকোত্তর ডিগ্রি বা পিজি ডিপ্লোমা থাকতে হবে।

বয়ঃসীমা:

সমস্ত পদে আবেদন জানানোর জন্য আবেদনকারীদের ১ নভেম্বর তারিখে ন্যূনতম বয়স ২০ বছর এবং সর্বোচ্চ বয়স ৩০ বছর হতে হবে। এ ক্ষেত্রে, সরকারি নিয়ম অনুযায়ী, এসসি/এসটি/প্রাক্তন সেনাকর্মী/১৯৮৪-এর দাঙ্গায় ক্ষতিগ্রস্তদের ৫ বছর, ওবিসিদের ৩ বছর এবং পিডব্লিউডি পরীক্ষার্থীদের ক্ষেত্রে ১০ বছর বয়সের ছাড় দেওয়া হবে।

বাছাই পদ্ধতি:

এই পরীক্ষায় মোট তিনটি ধাপে পরীক্ষার্থীদের যোগ্যতা যাচাই করা হয়, সেগুলি হল-প্রিলিমিনারি পরীক্ষা, মেন পরীক্ষা এবং ইন্টারভিউ। এই পরীক্ষাগুলিতে পাশ করা প্রার্থীদেরই চাকরিতে নিয়োগ করা হবে। মেন পরীক্ষা ও ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই চূড়ান্ত বাছাই তালিকা প্রস্তুত করা হয়।

পরীক্ষার ধরন:

প্রতিটি পদের পরীক্ষার বিষয় ও মোট নম্বর আলাদা ধরনের হয়। যেমন-লিগ্যাল অফিসার ও রাজভাষা অধিকারী পদের পরীক্ষায় ইংরেজি, রিজনিং, ব্যাঙ্ক ও অন্যান্য বিষয়ে সাধারণ জ্ঞান বিষয়গুলির উপর পরীক্ষা হয়। পরীক্ষায় মোট ১২৫ নম্বর থাকে। পরীক্ষাটি দু’ঘন্টার হয়।

আইটি অফিসার, এগ্রিকালচারাল ফিল্ড অফিসার,এইচআর/ পার্সোনেল অফিসার, মার্কেটিং অফিসার পদের পরীক্ষায় ইংরেজি, রিজনিং, কোয়ান্টিটিভ অ্যাপটিটউট-এর মতো বিষয়গুলি থাকে। এ ক্ষেত্রেও মোট ১২৫ নম্বরের পরীক্ষা হয়। পরীক্ষার সময় থাকে দু’ঘন্টা।

এই পরীক্ষাগুলি মূলত ইংরেজি ও হিন্দি ভাষায় দেওয়া যায়। উত্তর ভুল হলে এই পরীক্ষায় বরাদ্দ নম্বরের থেকে .২৫ নম্বর কেটে নেওয়া হয়।

বেতন কাঠামো:

আইবিপিএস এসও পদে নির্বাচিত প্রার্থীরা মাসে ৩৮০০০-৩৯০০০ টাকা বেতন পান।

এই পদের জন্য যোগ্য প্রার্থীরা আইবিপিএস-এর সরকারি ওয়েবসাইট-https://ibps.in/-এ গিয়ে আবেদন জানাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE