Advertisement
১৯ এপ্রিল ২০২৪
UGC NET

ইউজিসি নেটের 'জুনিয়র রিসার্চ ফেলোশিপ'-এ আবেদন জানানোর বয়সের ঊর্ধ্বসীমায় বদল এনটিএ-র

এ ক্ষেত্রে, ওবিসি-এনসিএল,এসসি,এসটি,পিডব্লিউডি, তৃতীয় লিঙ্গ এবং মহিলা প্রার্থীদের ৫ বছর ছাড় দেওয়া হয়।

ইউজিসি নেট।

ইউজিসি নেট। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১৯:০৫
Share: Save:

বৃহস্পতিবার জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ) ইউজিসি নেট সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে পরীক্ষার্থীরা ইউজিসি নেট ডিসেম্বর ২০২২-এর পরীক্ষায় 'জুনিয়র রিসার্চ ফেলোশিপ'-এর জন্য আবেদন জানিয়েছেন, তাঁদের বয়সের ঊর্ধ্বসীমায় পরিবর্তন আনা হয়েছে। পরীক্ষার্থীরা সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি এনটিএ-এর ওয়েবসাইট nta.ac.in-এ গিয়ে দেখতে পারবেন।

এনটিএ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রার্থীদের থেকে 'জুনিয়র রিসার্চ ফেলোশিপ' (জেআরএফ)-এ আবেদন জানানোর জন্য বয়সের ঊর্ধ্বসীমা পরিবর্তনের যে অনুরোধ গৃহীত হয়েছে, তার উপর ভিত্তি করেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-র নেট ব্যুরো এনটিএ-কে বয়সের ঊর্ধ্বসীমা ১ ফেব্রুয়ারি,২০২৩ -এর বদলে ১ ডিসেম্বর, ২০২২ করার আর্জি জানিয়েছে। সেই আর্জি মেনেই সংস্থার তরফে এই পরিবর্তন আনা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এর ফলে এখন জেআরএফ-এ প্রার্থীদের আবেদন জানানোর বয়স হতে হবে ৩০ বছর। এ ক্ষেত্রে, ওবিসি-এনসিএল,এসসি,এসটি,পিডব্লিউডি, তৃতীয় লিঙ্গ এবং মহিলা প্রার্থীদের ৫ বছর ছাড় দেওয়া হয়। তবে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে আবেদন জানানোর জন্য বয়সের কোনও ঊর্ধ্বসীমা ধার্য করা হয়নি।

প্রসঙ্গত, এই পরীক্ষায় আবেদন জানানোর শেষ দিন আগামী ১৭ জানুয়ারি। আবেদনমূল্য জমা দেওয়া যাবে ১৮ জানুয়ারি পর্যন্ত। পরীক্ষাটি আগামী ২১ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ দেশ জুড়ে আয়োজিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE