Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
WB HS Registration Form 2024

একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে অনলাইনে রেজিস্ট্রেশন

এ বছর প্রথম একাদশ-দ্বাদশ শ্রেণির রেজিস্ট্রেশন ফর্ম ফিলাপ, রেজিস্ট্রেশন ফি এবং প্রসেসিং ফি জমা—সমস্তটাই হয়েছে অনলাইনের মাধ্যমে। এক নজরে দেখে নেওয়া যাক একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা সংক্রান্ত বার্ষিক সূচি।

বিদ্যাসাগর ভবন।

বিদ্যাসাগর ভবন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৭:১২
Share: Save:

আগামী বছর ফেব্রুয়ারি মাস থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা আর তার আগে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে ২০২৩-২৪ সালের পরীক্ষা সংক্রান্ত বার্ষিক সূচি প্রকাশ করা হল। এ বছর প্রথম উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার ফর্ম ফিলাপ এবং যাবতীয় তথ্য অনলাইনের মাধ্যমে গ্রহণ করবে বলে জানিয়েছে বিজ্ঞপ্তিতে।

রেজিস্ট্রেশন থেকে শুরু করে প্র্যাকটিকাল পরীক্ষার সমস্ত তথ্য তুলে ধরা হয়েছে এই বার্ষিক সূচির মাধ্যমে।

আগামী বছর ফেব্রুয়ারি মাসের ১৬ তারিখ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আর মার্চ মাসের ২০ তারিখের মধ্যে শেষ করতে হবে একাদশ শ্রেণির পরীক্ষা, যা আগেই বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে সংসদ।

এ বছর প্রথম একাদশ-দ্বাদশ শ্রেণির রেজিস্ট্রেশন ফর্ম ফিলাপ, রেজিস্ট্রেশন ফি এবং প্রসেসিং ফি জমা—সমস্তটাই হয়েছে অনলাইনের মাধ্যমে।

এক নজরে দেখে নেওয়া যাক একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা সংক্রান্ত বার্ষিক সূচি।

একাদশ শ্রেণি-

ইতিমধ্যেই একাদশ শ্রেণিতে রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। পাশাপাশি, অনলাইনে রেজিস্ট্রেশন নথি খতিয়ে দেখা থেকে শুরু করে তা পুনরার ভুল সংশোধন করে জমা দেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে নভেম্বর মাসের ৩০ তারিখে। সংসদের তরফ থেকে জানানো হয়েছে, একাদশ শ্রেণির রেজিস্ট্রেশন সার্টিফিকেট পড়ুয়াদের হাতে বিলি করার প্রক্রিয়া শুরু করতে হবে আগামী বছর ৩০ জানুয়ারি থেকে।

এই সূচিতে উল্লেখ করা হয়েছে যে শুধু একাদশ শ্রেণির পরীক্ষা গ্রহণ করা নয় প্র্যাকটিকাল এবং প্রজেক্টের পরীক্ষার প্রশ্ন এবং উত্তরপত্রের মূল্যায়ণ সম্পূর্ণ করে তা সময় মতো সংসদের কাছে জমা দিতে হবে। জমা দেওয়ার তারিখও নির্ধারণ করে দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ১ এপ্রিল থেকে ২৫ এপ্রিল ২০২৪-এর মধ্যে জমা দিতে হবে। কাউন্সিল সমস্ত বিষয় খতিয়ে দেখে একাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল অনলাইনের মাধ্যমে ঘোষণা করবে ৩০ এপ্রিল ২০২৪-এর মধ্যে।

অন্য দিকে, দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু করে দিতে হবে পরীক্ষার রেজাল্ট বার হওয়ার পর মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে।

দ্বাদশ শ্রেণি-

নভেম্বরের ২৯ তারিখের মধ্যে উচ্চ মাধ্যমিকের প্রাকটিক্যাল পরীক্ষার জন্য প্রশ্নপত্র ও উত্তরপত্র সহ যাবতীয় নথি সংসদের তরফে ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে স্কুল গুলির কাছে।

৪ ডিসেম্বর থেকে শুরু হয়েছে অনলাইনের মাধ্যমে দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের ‘এনরোলমেন্ট ফর্ম’ ভর্তির প্রক্রিয়া, যা চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। যে সমস্ত স্কুল এই সময়ের মধ্যে ‘এনরোলমেন্ট ফর্ম’ জমা করতে পারবে না তাদের জন্য অতিরিক্ত জরিমানা (লেট ফি) দিতে হবে, সেই সময়সীমাও বেঁধে দিয়েছে সংসদ, ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর ২০২৩- এর পর্যন্ত।

এ ছাড়া প্র্যাকটিকাল ও বৃত্তিমূলক পরীক্ষা যেমন, সঙ্গীত, ভিস্যুয়াল আর্টস, স্বাস্থ্য ও শারীর শিক্ষার পরীক্ষা শেষ করতে হবে ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে। অনলাইনের মাধ্যমে পরীক্ষার ফলাফল জমা দিতে হবে সংসদের কাছে ৪ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর ২০২৩-এর মধ্যে।

দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের জন্য অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হবে ৩০ জানুয়ারি, ২০২৪ থেকে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা গ্রহণ করা হবে ১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত।

উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীরা স্ক্রুটিনি ও রিভিউ-এর জন্য সংসদের কাছে আবেদন করতে পারবেন উচ্চমাধ্যমিকের ফলাফল বার হওয়ার ১৫ দিনের মধ্যে বলে জানিয়েছে সংসদ। সংসদের তরফ থেকে উল্লেখ করা হয়েছে, প্রয়োজন হলে সংসদ উল্লেখিত দিন পরিবর্তন করতে পারে তবে তা প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানকে জানিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE