Advertisement
২০ জুলাই ২০২৪
WBJEE Counselling 2023 Dates

রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার কাউন্সেলিং শুরু ২০ জুলাই থেকে, ঘোষণা বোর্ডের

এ বছর প্রায় ৯৮ হাজার পরীক্ষার্থী রাজ্যের জয়েন্ট পরীক্ষা দিয়েছিলেন। পরীক্ষা হয়েছিল গত ৩০ এপ্রিল এবং পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত ২৬ মে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৪:৩৯
Share: Save:

চলতি বছরের রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (ডাব্লিউবিজেইই)-র কাউন্সেলিংয়ের দিন ক্ষণ ঘোষণা করল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগ্‌জাম বোর্ড (ডাব্লিউবিজেইইবি)। আগামী ২০ জুলাই থেকে জয়েন্টের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। পরীক্ষার ফলপ্রকাশের দেড় মাসের মধ্যেই কাউন্সেলিংয়ের দিন ক্ষণ জানাল বোর্ড। বোর্ডের ওয়েবসাইটেই প্রকাশ করা হয়েছে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষায় উত্তীর্ণরা তাঁদের নাম নথিভুক্ত করা ছাড়া, রেজিস্ট্রেশনের জন্য বরাদ্দ অর্থ জমা দিতে এবং নিজেদের পছন্দ বাছাই (চয়েস ফিলিং) করতে পারবে আগামী ২০ জুলাই থেকে ২৫ জুলাইয়ের মধ্যে। ‘চয়েস ফিলিং’-এর ভিত্তিতে ‘মক সিট অ্যালোকেশন’-এর তালিকা প্রকাশ করা হবে আগামী ২৭ জুলাই। শিক্ষার্থীরা এর পর কিছু পরিবর্তন করে তাঁদের পছন্দ নিশ্চিত (চয়েস লকিং) করতে পারবেন ২৮ জুলাইয়ের মধ্যে। এর পর ১ অগস্ট প্রথম রাউন্ডের আসন বণ্টন (সিট অ্যালটমেন্ট)-এর ফল প্রকাশিত হবে। শিক্ষার্থীদের সেই আসন গ্রহণের অর্থ জমা করতে এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে নথি যাচাই করে ভর্তি হতে পারবেন ১ অগস্ট থেকে ৫ অগস্টের মধ্যে।

এর পর ৮ অগস্ট দ্বিতীয় রাউন্ডের আসন বণ্টনের ফলাফল ঘোষণা করা হবে। শিক্ষার্থীরা তাঁদের জন্য বরাদ্দ আসনের অর্থ জমা করতে পারবেন ১১ অগস্ট পর্যন্ত। দ্বিতীয় রাউন্ডের পর মপ আপ রাউন্ডেরও আয়োজন করা হবে বোর্ডের তরফে।

এ বছর প্রায় ৯৮ হাজার পরীক্ষার্থী রাজ্যের জয়েন্ট পরীক্ষা দিয়েছিলেন। পরীক্ষা হয়েছিল গত ৩০ এপ্রিল এবং পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত ২৬ মে।

প্রসঙ্গত, নিট ইউজি-র সর্বভারতীয় কোটার কাউন্সেলিং প্রক্রিয়াও আগামী ২০ জুলাই থেকে শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE