Advertisement
০১ মে ২০২৪
West Bengal University of Animal and Fishery Sciences

ভেটেরিনারি সায়েন্স এবং অ্যানিম্যাল হাজ়বেন্ড্রি নিয়ে পড়ার সুযোগ, রইল বিস্তারিত

মোট আসন সংখ্যা ১০০টি। সাড়ে পাঁচ বছরের একটি কোর্স এটি।

West Bengal University of Animal and Fishery Sciences

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫২
Share: Save:

ভেটেরিনারি সায়েন্স এবং অ্যানিম্যাল হাজ়বেন্ড্রি নিয়ে স্নাতক স্তরে পড়ার সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য ব্যাচেলর অফ ভেটেরিনারি সায়েন্স অ্যান্ড অ্যানিম্যাল হাজ়বেন্ড্রি (বিভিএসসি অ্যান্ড এএইচ) ডিগ্রিতে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। মোট আসন সংখ্যা ১০০টি। সাড়ে পাঁচ বছরের একটি কোর্স এটি। ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীকে ভারতের নাগরিক এবং পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। শিক্ষার্থীর বয়স ১৭ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হওয়া দরকার। সেখানে বিষয় হিসাবে পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা এবং ইংরাজি থাকা বাঞ্ছনীয়। বাকি যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। বিজ্ঞপ্তি থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, আবেদনমূল্য জমা দেওয়া দরকার। ১০ সেপ্টেম্বর আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। ১৬ সেপ্টেম্বর মেধাতালিকা প্রকাশিত হবে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission 2023 Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE