Advertisement
১০ ডিসেম্বর ২০২২
SBI

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় (SBI)ক্লার্ক পদে আবেদন জানানোর জন্য কী কী যোগ্যতা প্রয়োজন,শূন্যপদই বা কত?জেনে নিন সবিস্তারে

SBI ক্লার্ক পদে নিয়োগের বিজ্ঞপ্তি কিছু দিন আগে জারি করেছে। বিজ্ঞপ্তিতে মোট ৫৪৮৬টি শূন্যপদ ঘোষনা করা হয়েছে। বিজ্ঞপ্তিটি এসবিআই-এর অফিসিয়াল ওয়েবসাইট sbi.co.in- এ দেখতে পাওয়া যাবে।

এসবিআই ক্লার্ক পদে অবদানের যোগ্যতা

এসবিআই ক্লার্ক পদে অবদানের যোগ্যতা সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫০
Share: Save:

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI) একটি ভারতীয় বহুজাতিক পাবলিক সেক্টর ব্যাঙ্ক। SBI ক্লার্ক পদে নিয়োগের বিজ্ঞপ্তি কিছু দিন আগে জারি করেছে। বিজ্ঞপ্তিতে মোট ৫৪৮৬টি শূন্যপদ ঘোষনা করা হয়েছে। বিজ্ঞপ্তিটি এসবিআই-এর অফিসিয়াল ওয়েবসাইট sbi.co.in- এ দেখতে পাওয়া যাবে । প্রতি বছর SBI ক্লার্ক পদে নিয়োগের জন্যে বিজ্ঞপ্তি জারি করে এবং কয়েক লক্ষ প্রার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করেন। এসবিআই ক্লার্ক পদের জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া ৭ সেপ্টেম্বর শুরু হয়েছে এবং অনলাইনে আবেদন করার শেষ তারিখ ২৭ সেপ্টেম্বর । এসবিআই ক্লার্ক পদের জন্য নির্বাচন প্রক্রিয়া তিনটি ধাপে সম্পন্ন হয়- প্রিলিমস, মেইন এবং পরীক্ষার্থীর বাছাই করা স্থানীয় ভাষার পরীক্ষা(প্রয়োজনানুসারে)।

Advertisement

এসবিআই(SBI) ক্লার্ক পদে রাজ্যভিত্তিক শূন্যপদের সংখ্যা নীচে দেওয়া হল-জুনিয়র অ্যাসোসিয়েটস (কাস্টমার সাপোর্ট অ্যান্ড সেলস) শূন্যপদ

গুজরাট - ৩৫৩

দমন ও দিউ- ৪

Advertisement

অন্ধ্রপ্রদেশ-০

কর্ণাটক-৩১৬

মধ্যপ্রদেশ-৩৮৯

ছত্তিশগড়-৯২

পশ্চিমবঙ্গ-৩৪০

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ-১০

সিকিম-২৬

ওড়িশা-১৭০

জম্মু ও কাশ্মীর-৩৫

হরিয়ানা-৫

হিমাচল প্রদেশ-৫৫

পঞ্জাব-১৩০

তামিলনাড়ু-৩৫৫

পুদুচেরি-৭

দিল্লি-৩

উত্তরাখণ্ড-১২০

তেলেঙ্গানা-২২৫

রাজস্থান-২৮৪

কেরালা-২৭০

উত্তরপ্রদেশ-৬৩১

মহারাষ্ট্র-৭৪৭

গোয়া-৫০

অসম-২৫৮

অরুণাচল প্রদেশ-১৫

মণিপুর-২৮

মেঘালয়-২৩

মিজোরাম-১০

নাগাল্যান্ড-১৫

ত্রিপুরা-১০

মোট-৫০০৮

শূন্যপদ (ক্যাটাগরির ভিত্তিতে )

১. এসসি,এসটি, ওবিসি ২০৪

২. পিডব্লিউডি, ৯২

৩. এক্স সার্ভিসেমেন ১৮২

মোট ৪৭৮

SBI ক্লার্ক-এর পদগুলিতে আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড নিচে দেওয়া হল-

বয়ঃসীমা (১ অগস্ট ২০২২ তারিখে)

SBI ক্লার্ক-এর পরীক্ষার জন্য আবেদন করতে গেলে এক জন পরীক্ষার্থীর ন্যূনতম বয়স ২০ -২৮ বছরের মধ্যে হতে হবে অর্থাৎ পরীক্ষার্থীদের জন্ম তারিখ হতে হবে ২ অগস্ট, ১৯৯৪ থেকে ১ অগস্ট ২০০২ এর মধ্যে। এ ছাড়াও, সরকারি নিয়ম অনুযায়ী বিভিন্ন ক্যাটেগরির অন্তর্ভুক্ত পরীক্ষার্থীদের বয়সের ক্ষেত্রে ছাড় কিছু দেওয়া হয়েছে।

১. এসসি,এসটিদের ক্ষেত্রে ৫ বছর

২. ওবিসিদের ক্ষেত্রে ৩ বছর

৩. পিডব্লিউডিদের ( জেনারেল ও অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া) ক্ষেত্রে ১০ বছর

৪. পিডব্লিউডিদের ক্ষেত্রে (এসসি,এসটি) ১৫ বছর

৫.পিডব্লিউডিদের ক্ষেত্রে (ওবিসি) ১৩ বছর

৬. প্রাক্তন সেনা / শারীরিক ভাবে অক্ষম প্রাক্তন সেনাদের ক্ষেত্রে অতিরিক্ত ৩ বছর। শারীরিক ভাবে অক্ষম প্রাক্তন সেনাদের জন্য( যারা এসসি,এসটি ক্যাটাগরির অন্তর্গত) ৮ বছর।

৭. বিধবা, ডিভোর্সি মহিলাদের ক্ষেত্রে ৭ বছর (সাধারণ/ইডাবলিউএস প্রার্থীদের জন্য সর্বোচ্চ ৩৫ বছর, ওবিসি-দের জন্য ৩৮ বছর এবং এসসি/এসটি প্রার্থীদের জন্য ৪০ বছর)

জাতিগত যোগ্যতাপরীক্ষার্থীদের ভারতীয় নাগরিকত্ব থাকতে হবে অথবা নেপাল বা ভুটানের একজন অধিবাসী হতে হবে অথবা একজন তিব্বতি উদ্বাস্তু হতে হবে, যিনি ১ জানুয়ারি ১৯৬২ সালের আগে ভারতে চলে এসেছিলেন পাকাপাকি ভাবে অথবাভারতীয় বংশোদ্ভূত এক জন ব্যক্তি (পিআইও) যিনি বার্মা, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভিয়েতনাম বা পূর্ব আফ্রিকার দেশ জাওয়ার, কেনিয়া, তানজানিয়া, উগান্ডা, জাম্বিয়া, ইথিওপিয়া, মালয় থেকে ভারতে স্থায়ী বসতি গড়ে তোলার অভিপ্রায়ে চলে এসেছিলেন। এই প্রার্থীদের কাছে অবশ্যই ভারত সরকার কর্তৃক প্রদত্ত যোগ্যতার শংসাপত্র থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা (৩০.১১.২০২২ তারিখ অনুযায়ী )

(ক) পরীক্ষার্থীকে অবশ্যই একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ে বৈধ ডিগ্রি নিয়ে পাশ করতে হবে।

(খ) সমন্বিত দ্বৈত ডিগ্রির (IDD) সার্টিফিকেটধারী প্রার্থীদের অবশ্যই IDD পাশ করার তারিখ নিশ্চিত করতে হবে। যারা তাদের গ্র্যাজুয়েশনের শেষ বর্ষ/ সেমিস্টারে আছেন, তাদের সমন্বিত দ্বৈত ডিগ্রি (আইডিডি) শংসাপত্র থাকলে সেই আইডিডি পাশের তারিখ নিশ্চিত করতে হবে। যারা তাদের স্নাতকের শেষ বছর/ সেমিস্টারে রয়েছেন তারাও এই শর্ত সাপেক্ষে অস্থায়ীভাবে আবেদন করতে পারে এই শর্তে যে, সাময়িকভাবে নির্বাচিত হলে, তাদের স্নাতক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রমাণপত্র জমা করতে হবে।

(গ) ম্যাট্রিকুলেট প্রাক্তন সেনাবাহিনীর সদস্য, যারা ভারতীয় সেনাবাহিনীতে শিক্ষার বিশেষ শংসাপত্র বা নৌবাহিনী বা বিমানবাহিনীতে সংশ্লিষ্ট শংসাপত্র পেয়েছেন, এবং ইউনিয়নের সশস্ত্র বাহিনীতে ১৫ বছরের কম চাকরি করেছেন তাঁরাও এখানে আবেদন জানাতে পারেন ।

অন্যান্য:

কম্পিউটার শিক্ষা:

এসবিআই ক্লার্ক পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের কম্পিউটার চালনা করার দক্ষতারও প্রয়োজনীয়তা আছে ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.