Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মেডিক্যালে ৭৯৫ আসন রাজ্যকে ছাড়ল এমসিআই

মেডিক্যালে স্নাতকস্তরের (এমবিবিএস) আসন নিয়ে রাজ্যের সঙ্গে ‘মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া’র (এমসিআই) দীর্ঘ কয়েক মাসের টানাপোড়েনের অবশেষে ইতিব

নিজস্ব সংবাদদাতা
১২ জুলাই ২০১৪ ১৬:৩৪
Save
Something isn't right! Please refresh.
Popup Close

মেডিক্যালে স্নাতকস্তরের (এমবিবিএস) আসন নিয়ে রাজ্যের সঙ্গে ‘মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া’র (এমসিআই) দীর্ঘ কয়েক মাসের টানাপোড়েনের অবশেষে ইতিবাচক সমাধান হল। আটকে থাকা ৭৯৫টি আসন ফেরত পাওয়ার আশ্বাস পেল রাজ্য। এতে রাজ্যের মুখরক্ষার পাশাপাশি হাঁফ ছাড়লেন মেডিক্যালে ভর্তির আশায় থাকা পড়ুয়ারাও। তবে এমসিআই স্পষ্ট জানিয়েছে, আগামী বছরেও যদি পরিকাঠামোর ঘাটতি চোখে পড়ে তা হলে কোনও ভাবেই ছাড়ের কোনও সম্ভাবনা নেই।

ওই আসন ছাড়ার জন্য স্বাস্থ্যমন্ত্রকের কাছে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এবং এমসিআই-এর কাছে গিয়ে দফায়-দফায় দরবার করেন রাজ্যের স্বাস্থ্যকর্তারা। এমনকী, বিরোধী সিপিএমের প্রতিনিধিরাও হর্ষ বর্ধনের সঙ্গে দেখা করে আবেদন জানান। বিজেপি সরকার প্রথম থেকেই আসন ছেড়ে দেওয়ার পক্ষপাতী ছিল। গত সপ্তাহেই এমসিআই-এর সভাপতি জয়শ্রী বেন মেহতাকে ডেকে পাঠিয়ে সরকারের মনোভাব স্পষ্ট করে দেন হর্ষ বর্ধন। তার পরই বরফ গলেছে বলে মনে করা হচ্ছে।

পরিকাঠামোর অভাবের কারণ দেখিয়ে রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজের ৭৯৫ আসনে ছাত্রভর্তি বন্ধের সুপারিশ করেছিল এমসিআই। শনিবার দিল্লির দ্বারকায় এমসিআই-এর সদর দফতরে রাজ্যের স্বাস্থ্যসচিব মলয় দে, স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা সুশান্ত বন্দ্যোপাধ্যায়-সহ বিভিন্ন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও ডিনদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেন এমসিআই কর্তারা। ওই বৈঠকেই চলতি বছরের জন্য আটকে রাখা ৭৯৫ আসন রাজ্যেকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে এমসিআই। এই ৭৯৫ আসনের মধ্যে মালদহ মেডিক্যাল কলেজের ১০০ এবং সাগর দত্ত মেডিক্যাল কলেজের ১০০ আসন ফেরানোর চিঠি গত শুক্রবারই তারা স্বাস্থ্যমন্ত্রকের কাছে পাঠিয়ে দিয়েছে বলে জানিয়েছে এমসিআই।

Advertisement

বৈঠকের পরে রাজ্যের স্বাস্থ্যসচিব মলয় দে টেলিফোনে বলেন, “সব আসনই ফিরে পাওয়া যাচ্ছে। আনন্দের খবর। ওঁরা জানিয়েছেন, মালদহ ও সাগর দত্তের আসনের ছাড়পত্র ওঁরা ইতিমধ্যে স্বাস্থ্যমন্ত্রকে পাঠিয়ে দিয়েছেন। বাকি আসনের ছাড়পত্র ১৫ জুলাইয়ের মধ্যে এসে যাবে।”

রাজ্যের আসন-কিসসা

• প্রথম দফায় এমসিআই আটকে দেয় ১১৯৫ আসন

• এর পর ছাড় দেওয়া হয় ৪০০ আসনে। এর মধ্যে মুর্শিদাবাদ মেডিক্যালের ১০০, বর্ধমান মেডিক্যালের ৫০, হলদিয়া আইকেয়ারের ১০০ এবং দুর্গাপুর আইকিউ সিটি মেডিক্যাল কলেজের ১৫০ আসন ছিল।

• শনিবার আটকে থাকা বাকি আসনগুলি ছেড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন এমসিআই কর্তারা। আসনগুলি হল—

হাসপাতাল

আসন

এনআরএস

১০০

মেডিক্যাল

৯৫

উত্তরবঙ্গ

৫০

কল্যাণী

১০০

সাগর দত্ত

১০০

মালদহ

১০০

বাঁকুড়া

৫০

এসএসকেএম

৫০

আরজিকর

৫০

ইএসআই জোকা

১০০



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement