Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

প্রেসিডেন্সির অর্থসঙ্কটের কথা শিক্ষামন্ত্রীকে জানালেন নয়া উপাচার্য

নিজস্ব সংবাদদাতা
০৩ মে ২০১৪ ১৮:৫৬
Save
Something isn't right! Please refresh.
 শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

Popup Close



অনুরাধা লোহিয়া

সৌজন্য সাক্ষাতে গিয়ে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের আর্থিক সমস্যার কথা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে জানালেন নতুন উপাচার্য অনুরাধা লোহিয়া। শুক্রবার, নতুন পদের দায়িত্ব নেওয়ার দিনই জানিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের অগ্রগতির জন্য আরও অর্থের প্রয়োজন। শনিবার বিকাশ ভবনে গিয়ে শিক্ষামন্ত্রীকে সে কথাই জানালেন তিনি।

শুক্রবার উপাচার্য হিসেবে দায়িত্ব নিয়েছেন অনুরাধাদেবী। ওই দিন বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের সঙ্গে আলোচনার পরে তিনি বলেছিলেন, “বিশ্ববিদ্যালয়ে আর্থিক সঙ্কট আছে। যথেষ্ট অর্থের যোগান না থাকলে ভাল শিক্ষক, ভাল ছাত্র, ভাল পঠনপাঠন কিছুই হবে না।”

Advertisement

শনিবার দুপুরে শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করেন অনুরাধাদেবী। সেখানেও অর্থসঙ্কটের কথা শিক্ষামন্ত্রীকে জানান তিনি। বৈঠক শেষে উপাচার্য বলেন, “ব্রাত্যবাবু আশ্বাস দিয়েছেন, প্রয়োজন হলে যথাযথ নিয়ম মেনে আর্থিক অনুদানের জন্য আবেদন জানাতে হবে। কেন তা প্রয়োজন, তার যুক্তিসঙ্গত ব্যাখ্যা দেওয়া হলে অর্থ প্রেসিডেন্সির অগ্রগতিতে বাধা হবে না বলে আশ্বাস দিয়েছেন মন্ত্রী।” অর্থের অনটন যে আছে, সে কথা মেনে নিয়ে শিক্ষামন্ত্রীরও আশ্বাস, “সাহায্যের হাত বাড়ানো থাকবে। প্রেসিডেন্সির কোনও প্রয়োজন হলে বিকাশ ভবন সব রকম সহযোগিতা করবে।”

নতুন উপাচার্যকে শিক্ষামন্ত্রী কী বলবেন? ব্রাত্যবাবুর জবাব, “রাজ্য সরকার দলতন্ত্রহীন, স্বচ্ছ প্রশাসন চালাতে উদ্যোগী। সেটাই ওঁকে বলব।” সেই সঙ্গে সদ্য প্রাক্তন উপাচার্য মালবিকা সরকারের প্রশংসা করে শিক্ষামন্ত্রীর বক্তব্য, “প্রেসিডেন্সির জন্য মালবিকাদেবী যা করেছেন, তা অকল্পনীয়। সেটাকে কী ভাবে অব্যাহত রাখা যায়, সেটাই আমাদের চেষ্টা।”

আর তিন বছর বাদে, ২০১৭-য় প্রেসিডেন্সি কলেজের ২০০ বছর পূর্তি। সেই উপলক্ষে তখন প্রেসিডেন্সিতে একটি আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন (ওয়ার্ল্ড এডুকেশন সামিট)-এর আয়োজন করতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে এই বিষয়টিও আলোচিত হয়েছে বলে জানান অনুরাধাদেবী।

—ফাইল চিত্র।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement