Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী এ আর আন্তুলে প্রয়াত

সংবাদ সংস্থা
০২ ডিসেম্বর ২০১৪ ১৪:২১

প্রয়াত হলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী আবদুল রহমান আন্তুলে। মৃত্যুকালে প্রাক্তন এই কংগ্রেস নেতার বয়স হয়েছিল ৮৫ বছর। কিডনিতে সমস্যা দেখা দেওয়ায় গত মাসে মুম্বইয়ে ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। মঙ্গলবার সকালে সেখানেই তাঁর মৃত্যু হয়। পারিবারিক সূত্রে জানা গিয়েছে, বুধবার রায়গড়ের আম্বেতে আন্তুলের গ্রামেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

সালটা ১৯৮০। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন লন্ডনের লিঙ্কনস ইন থেকে পাশ করে আসা ব্যারিস্টার এ আর আন্তুলে। সংখ্যালঘু সম্প্রদায় থেকে উঠে আসা তিনিই রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী। তবে বছর দু’য়েকের মধ্যেই সরে যেতে হয় তাঁকে। আর্থিক দুর্নীতি সংক্রান্ত একটি মামলায় বোম্বে হাইকোর্ট তাঁকে দোষী সাব্যস্ত করে। সে কারণে ১৯৮২ সালে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন প্রাক্তন এই কংগ্রেস নেতা। কংগ্রেস আর কখনও তাঁকে মুখ্যমন্ত্রী পদে ফিরিয়ে আনেনি। তবে এর পর দলীয় টিকিটে তিনি বিধায়ক নির্বাচিত হয়েছেন। এমনকী, সাংসদ হিসেবে দিল্লি গিয়েছেন। প্রথম ইউপিএ সরকারের আমলে তিনি সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের দায়িত্বও সামলেছেন।

২০০৮-এ মুম্বইয়ে জঙ্গি হামলার পরে মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়েন আন্তুলে। তাঁর মতে, ওই হামলার পেছনে উগ্র হিন্দুত্ববাদী শক্তির হাত ছিল। সম্প্রতি কংগ্রেসের সঙ্গেও তাঁর দূরত্ব বেড়ে যায়। দীর্ঘ দিন ধরেই রায়গড়-সহ গোটা মহারাষ্ট্রে কংগ্রেসের সংখ্যালঘু ভোটব্যাঙ্ক ধরে রাখার ক্ষেত্রে কংগ্রেসের অন্যতম ভরসা ছিলেন আন্তুলে। কিন্তু, গত লোকসভা নির্বাচনের আগে তিনি দলবিরোধী কিছু কাজ করেন বলে অভিযোগ। আন্তুলে-কংগ্রেস মতানৈক্য প্রকাশ্য এসে পড়ে। ফলে তাদের দখলে থাকা দীর্ঘ দিনের রায়গড় কেন্দ্রটি জোটসঙ্গী এনসিপি-কে ছেড়ে দেয় কংগ্রেস।

Advertisement

আরও পড়ুন

Advertisement