Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩

বাবরি মসজিদ ধ্বংস মামলায় আডবাণী-সহ ২০ জনকে নোটিস সুপ্রিম কোর্টের

বাবরি মসজিদ ধ্বংস মামলায় বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী-সহ ২০ জনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, এ বিষয়ে জবাব চেয়ে নোটিস পাঠানো হয় সিবিআইকেও। হাজি মেহমুদ নামে এক ব্যক্তির করা দু’টি পৃথক আবেদনের ভিত্তিতে মঙ্গলবার এই নোটিস জারি করে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এইচ এল দাত্তুর নেতৃত্বে গঠিত ডিভিশন বেঞ্চ।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৫ ১৪:৫০
Share: Save:

বাবরি মসজিদ ধ্বংস মামলায় বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী-সহ ২০ জনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, এ বিষয়ে জবাব চেয়ে নোটিস পাঠানো হয় সিবিআইকেও। হাজি মেহমুদ নামে এক ব্যক্তির করা দু’টি পৃথক আবেদনের ভিত্তিতে মঙ্গলবার এই নোটিস জারি করে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এইচ এল দাত্তুর নেতৃত্বে গঠিত ডিভিশন বেঞ্চ। আডবাণী ছাড়াও এই নোটিস পাঠানো হয়েছে মুরলী মনোহর জোশী, উমা ভারতী, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহের মতো বিজেপি নেতাকে। তালিকায় রয়েছেন বিশ্ব হিন্দু পরিষদের নেতারাও।

Advertisement

আহমেদ তাঁর আবেদনে অভিযোগ করেন, কেন্দ্রে এখন সরকারের পরিবর্তন হয়েছে। ফলে সিবিআই তাদের অবস্থান থেকে সরে আসতে পারে। আহমেদের হয়ে মামলাটি লড়েন আইনজীবী তথা কংগ্রেস নেতা কপিল সিব্বল। ২০১০-এ ইলাহাবাদ হাইকোর্ট ওই মামলায় রেহাই দিয়েছিল আডবাণী-সহ এই ২০ জনকে। কিন্তু সিবিআই সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। এ দিন সেই মামলার শুনানি ছিল। নতুন করে মামলাটি সাজাতে সুপ্রিম কোর্টের কাছে সময় চায় সিবিআই। তাদের আবেদনে সাড়া দিয়ে চার সপ্তাহের মধ্যে জবাবদিহির নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

১৯৯২-এর ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের ঘটনাকে কেন্দ্র করে দেশজুড়ে হিংসা ছড়িয়ে পড়ে। এই ঘটনার জন্য আডবাণী-সহ শীর্ষ বিজেপি নেতৃত্ব এবং বিশ্ব হিন্দু পরিষদের কয়েক জন নেতার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.