Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

১৮ বছর হওয়ার আগেই ভোটার কার্ডের জন্য আগাম আবেদন করা যাবে, জানিয়ে দিল কমিশন

এত দিন ভোটার তালিকায় নাম তুলতে গেলে ওই বছর ১ জানুয়ারির মধ্যে আবেদনকারীর বয়স ১৮ বছর হওয়া বাঞ্ছনীয় ছিল।

image of voter

১৭ বছরে পা দিলেই ভোটার কার্ডের জন্য আগাম আবেদন করা যাবে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ২১:৩১
Share: Save:

বয়স ১৮ বছর হতে চলেছে যে সব ভোটারের, তারা ভোটার কার্ডের জন্য আগাম আবেদন করতে পারবে। শনিবার ভোটের দিনক্ষণ ঘোষণার সময় জানিয়ে দিল নির্বাচন কমিশন। এত দিন ভোটার তালিকায় নাম তুলতে গেলে ওই বছরের ১ জানুয়ারির মধ্যে আবেদনকারীর বয়স ১৮ বছর হওয়া বাঞ্ছনীয় ছিল। এখন থেকে ১৭ বছর হয়ে গেলেই ভোটার কার্ডের জন্য আগাম আবেদন করা যাবে। ভোটার তালিকায় নাম তোলার জন্য বছরে চার বার সুযোগ পাবেন তরুণেরা।

শনিবার নির্বাচন কমিশন জানিয়েছে, ১৮ বছর হলেই নাগরিকেরা হাতে পেয়ে যাবেন ভোটার আই কার্ড। আগাম আবেদন করা যাবে। মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার বলেন, ‘‘আগাম আবেদন করে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা ১৮ বছরে পড়লেই ভোটার কার্ড পেয়ে যাবে। সেই ব্যবস্থাই করা হচ্ছে।’’ নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ১ জানুয়ারির পাশাপাশি বছরে ১ এপ্রিল, ১ জুলাই, ১ অক্টোবরের মধ্যে যাদের বয়স ১৮ হচ্ছে, তারা আগাম আবেদন করতে পারবে। বছরে চার বার সেই সুযোগ পাবেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

ভোটদানের ক্ষেত্রে ভোটার কার্ড গুরুত্বপূর্ণ নথি হিসাবে বিবেচিত হয়। ১৮ বছর বয়স হলে দেশের নাগরিকেরা ভোটার কার্ডের আবেদন করতে পারেন। ন্যাশনাল ভোটার্স সার্ভিস পোর্টালে আবেদন করতে হবে।

গত প্রায় এক বছর ধরে হিংসায় বিধ্বস্ত মণিপুর। ঘরছাড়া বহু মানুষ। যাঁরা শিবিরে আশ্রয় নিয়েছেন, তাঁরা সেখান থেকেই ভোট দিতে পারবেন। শনিবার এ কথা জানিয়ে দিলেন রাজীব। জম্মু এবং কাশ্মীরে উদ্বাস্তুরাও একই সুযোগ পাবেন।

১৯ এপ্রিল থেকে দেশে ভোট শুরু হচ্ছে। ৫৪৩ লোকসভা কেন্দ্রে ভোট। ভোট দেবেন ৯৭ কোটি ভোটার। তাঁদের মধ্যে ১ কোটি ৮০ লক্ষ ভোটার প্রথম বার ভোট দিচ্ছেন। ৪ জুন ভোটগণনা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Election Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE