Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

রায়বরেলী থেকে লোকসভা ভোটে প্রার্থী হচ্ছেন প্রিয়ঙ্কা! রাহুল অমেঠীতেই, খবর কংগ্রেস সূত্রের

রাহুল তাঁর পুরনো কেন্দ্র অমেঠীর পাশাপাশি বর্তমান আসন ওয়েনাড় বা দক্ষিণ ভারতের কোনও একটি কেন্দ্র থেকে প্রার্থী হবেন বলে সিদ্ধান্ত হয়েছে।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধী।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৬:৪৯
Share: Save:

দলের অন্দরে চাপ ছিল। অমেঠী এবং রায়বরেলী লোকসভা কেন্দ্র থেকে গান্ধী পরিবারের সদস্যেরা প্রার্থী হোন বলে কংগ্রেসকে ‘বার্তা’ পাঠিয়েছিল সমাজবাদী পার্টি (এসপি) এবং ‘ইন্ডিয়া’ মঞ্চের শরিক দলগুলিও। এই পরিস্থিতিতে সেই দাবি মেনে অমেঠী থেকে রাহুল গান্ধী এবং রায়বরেলী থেকে তাঁর বোন প্রিয়ঙ্কা গান্ধী বঢরা প্রার্থী হতে পারেন বলে কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে।

ওই সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে দাবি, কেরলের ওয়েনাড়ের সাংসদ রাহুল তাঁর পুরনো কেন্দ্র অমেঠীর পাশাপাশি দক্ষিণ ভারতের কোনও একটি কেন্দ্র থেকে প্রার্থী হবেন বলে সিদ্ধান্ত হয়েছে। অন্য দিকে, ১৯৯৯ থেকে ২০১৯ পর্যন্ত টানা ছ’টি ভোটে কংগ্রেসের জেতা রায়বরেলীতে প্রার্থী হতে পারেন প্রিয়ঙ্কা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অমেঠী-রায়বরেলী থেকে গান্ধীদের কেউ প্রার্থী না হলে নরেন্দ্র মোদী-সহ বিজেপি নেতৃত্ব যে তা প্রচারে তুলে ধরবেন, তার ইঙ্গিত মিলেছে ইতিমধ্যেই। রায়বরেলীর সাংসদ সনিয়া রাজস্থান থেকে রাজ্যসভায় নির্বাচিত হওয়ার পরেই গত শনিবার বিহারের জনসভায় মোদী বলেন, ‘‘আমি সংসদেই বলেছিলাম, সবাই পালাচ্ছে। আপনারা দেখছেন, এ বার লোকসভা থেকে লড়তেই কেউ রাজি হচ্ছেন না। রাজ্যসভার আসন খুঁজছেন।’’

মোদীর ওই মন্তব্যের পরেই গান্ধী পরিবারের উপরে চাপ বাড়িয়ে এসপি সভাপতি অখিলেশ যাদব প্রকাশ্যে বলেন, “এখনও পর্যন্ত যা জানি, গান্ধী পরিবারেরই কেউ না কেউ অমেঠী, রায়বরেলী থেকে প্রার্থী হবেন। কংগ্রেস এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। তবে এই দু’টি আসন গান্ধী পরিবারের পুরনো, চিরাচরিত আসন।’’ উত্তরপ্রদেশে ‘ইন্ডিয়া’ র আসন সমঝোতায় এসপি কংগ্রেসকে ১৭টি আসন ছেড়েছে। যার মধ্যে রয়েছে অমেঠী এবং রায়বরেলী।

অতীতে আসন সমঝোতা না হলেও এসপি গান্ধী পরিবারের প্রতি সৌজন্যের খাতিরে অমেঠী-রায়বরেলীতে প্রার্থী দিত না। ২০১৯ সালেও ওই দু’টি কেন্দ্রে কংগ্রেসকে সমর্থন করেছিলেন অখিলেশ। তবে রায়বরেলীতে সনিয়া জিতলেও অমেঠীতে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হেরে গিয়েছিলেন রাহুল।

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে রায়বরেলী থেকে একটানা পাঁচ বার (২০০৬-এর উপনির্বাচন-সহ) লোকসভা ভোটে জিতেছেন সনিয়া। তবে ২০১৯-এর লোকসভা ভোটে উত্তরপ্রদেশের রায়বরেলীতে জিতে আসার পরেই সনিয়া ঘোষণা করেছিলেন শারীরিক কারণে আর তার পক্ষে সংসদের নিম্নকক্ষের ভোটে দাঁড়ানো সম্ভব নয়। অন্য দিকে, রাহুল ২০০৪ থেকে ২০১৪ পর্যন্ত তিন বার লোকসভা ভোটে আমেঠী থেকে জয়ী হয়েছেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE