Advertisement
Back to
Presents
Associate Partners
Yusuf Pathan

জাতীয় দলের ছবি প্রচারে ব্যবহার নয়, কংগ্রেসের অভিযোগের পর ইউসুফকে নির্দেশ নির্বাচন কমিশনের

বহরমপুরে ইউসুফ পাঠানের প্রচারে ভারতের বিশ্বকাপ জয়ের মুহূর্তের ছবি ব্যবহার করা হয়েছিল। তা নিয়ে আপত্তি জানিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয় কংগ্রেস। তার ভিত্তিতে পদক্ষেপ করেছে কমিশন।

(বাঁ দিকে) তৃণমূলের প্রচারে ব্যবহৃত জাতীয় দলের ছবি। ইউসুফ পাঠান (ডান দিকে)।

(বাঁ দিকে) তৃণমূলের প্রচারে ব্যবহৃত জাতীয় দলের ছবি। ইউসুফ পাঠান (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৮:১৮
Share: Save:

ভারতের জাতীয় ক্রিকেট দলের কোনও ছবি বা ভিডিয়ো ভোটের প্রচারে ব্যবহার করা যাবে না। বহরমপুরের তৃণমূল প্রার্থী তথা প্রাক্তন ক্রিকেটার ইউসুফ পাঠানকে এমনটাই নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। বহরমপুরে তাঁর বিরুদ্ধে কমিশনের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস। সেই অভিযোগের প্রেক্ষিতে পদক্ষেপ করল কমিশন।

শুক্রবার নির্বাচন কমিশনের তরফে লিখিত ভাবে ইউসুফকে জানানো হয়েছে, জাতীয় দলের ছবি তিনি নির্বাচনী প্রচারে ব্যবহার করতে পারবেন না। ইতিমধ্যে যে ছবি প্রচারের কাজে ব্যবহার করা হয়েছে, তা-ও সরিয়ে ফেলতে হবে অবিলম্বে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

২০১১ সালে ভারত যখন ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল, সেই দলের সদস্য ছিলেন ইউসুফ। বিশ্বকাপ জয়ের সেই মুহূর্ত এবং ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকরের সঙ্গে ছবি নিজের নির্বাচনী প্রচারের ফ্লেক্সে ব্যবহার করেছিলেন তিনি। তাতে নির্বাচনী বিধিভঙ্গ হয়েছে বলে অভিযোগ তোলে বিরোধীরা। কমিশনে এই সংক্রান্ত অভিযোগপত্র জমা দিয়েছিল কংগ্রেস। তাদের যুক্তি ছিল, বিশ্বকাপ জয়ের মুহূর্ত গোটা দেশের জন্য যেমন গর্বের, তেমন আবেগেরও বটে। রাজনৈতিক স্বার্থের জন্য এই মুহূর্তকে ব্যবহার করা উচিত নয়। সচিন জাতীয় তারকা। তাঁর ছবি ব্যবহার করে নির্বাচনী প্রচারও আদর্শ আচরবিধির বিরুদ্ধে।

কংগ্রেসের অভিযোগের পর মুর্শিদাবাদের জেলাশাসকের কাছে এ বিষয়ে রিপোর্ট তলব করে কমিশন। কেন সচিনের ছবি ব্যবহার করা হয়েছে, সে ক্ষেত্রে কোনও বৈধ অনুমতি রয়েছে কি না, সে সব জানতে চাওয়া হয়েছিল। এক সপ্তাহের মধ্যে ইউসুফের নির্বাচনী এজেন্ট এবং ফ্লেক্স প্রস্তুতকারী সংস্থাকেও এ বিষয়ে লিখিত জবাব দিতে বলা হয়। ইউসুফ অবশ্য বলেছিলেন, ‘‘আমি ভারতের হয়ে খেলে গর্বিত। সেই গর্বের মুহূর্ত যদি তুলে ধরা হয়, তাতে কোনও অন্যায় আছে বলে মনে করি না।’’ তবে সেই ছবি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল কমিশন।

আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থিতালিকায় অন্যতম বড় চমক হিসাবে ছিল ইউসুফের নাম। গুজরাতের এই প্রাক্তন ক্রিকেটারকে বহরমপুর থেকে প্রার্থী করেছে তৃণমূল। তাঁর বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী বহরমপুরের পাঁচ বারের সাংসদ অধীর চৌধুরী। আগামী ১৩ মে বহরমপুরে ভোটগ্রহণ হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE