Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

৩১ সরঞ্জাম ভোটকর্মীর ব্যাগে

প্রশাসন সূত্রের খবর, সাবান থেকে ব্লেড— কী নেই সেখানে। ইভিএম, ভিভিপ্যাট, ভোটারদের চিহ্নিতকরণের তালিকা এ সব তো থাকছেই।

প্রস্তুত, ভোটগ্রহণ সামগ্রীর কিট। খাতড়া আদিবাসী মহাবিদ্যালয়ে।

প্রস্তুত, ভোটগ্রহণ সামগ্রীর কিট। খাতড়া আদিবাসী মহাবিদ্যালয়ে।

সমীরণ পাণ্ডে
পুরুলিয়া শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১০:২৭
Share: Save:

আজ, শুক্রবার ভোটসামগ্রী বিতরণ কেন্দ্রে হাজির হবেন ভোটকর্মীরা। ইভিএমের সঙ্গে তাঁদের দেওয়া হবে ভোটগ্রহণের ৩১ রকমের সরঞ্জাম বোঝাই ব্যাগ। গত ক’দিন ধরে সেই সব ব্যাগ গুছিয়েছেন কর্মীরা।

কী নেই সেই ব্যাগে! প্রশাসন সূত্রের খবর, সাবান থেকে ব্লেড— কী নেই সেখানে। ইভিএম, ভিভিপ্যাট, ভোটারদের চিহ্নিতকরণের তালিকা এ সব তো থাকছেই। আর থাকছে দেশলাই, সাইনবোর্ড, পেনসিল, পেন, সাদা কাগজ, পিন, আঠা, মোমবাতি, ব্লেড, কার্বনপেপার, কালি মোছার জন্য কাপড়, সিল করার জন্য মোম, সুতো, পেন, রবার, ছোট ও বড় প্লাস্টিকের পাত্র, কাপড়ের ব্যাগ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এ ছাড়া প্রিসাইডিং অফিসারের ডায়েরি, হ্যান্ডবুক, চিকিৎসার বক্স, সাদা বুকলেট, হলুদ বুকলেট (এ, বি), ব্লু বুকলেট, স্পেশাল বুকলেট, ঘোষণাপত্র, রিপোর্টের নির্ধারিত কাগজ, ইভিএম সিল করার জন্য সবুজ রঙের কাগজ, ভোটারদের আঙ্গুলে দেওয়ার কালি, প্রিসাইডিং অফিসারের সিলমোহর, রাবার স্ট্যাম্প, গোলাপি কাগজ, মহড়া ভোটের স্লিপ, পোস্টার, মহড়া ভোটের জন্য লিফলেট, ভোটদানের জন্য কমিশন নির্ধারিত পরিচয়পত্রের তালিকা ইত্যাদি। থাকছে সাবানও। বুথে চারপাশে ছড়ানোর জন্য দেওয়া হচ্ছে কার্বোলিক অ্যাসিড-ও।

ব্যাগ গোছানোর দায়িত্বে থাকা পুরুলিয়ার এক ভোট কর্মী বলেন, ‘‘বিয়ের তত্ত্ব সাজানোর মতোই ভোটকর্মীদের ব্যাগ গোছানোও কম গুরুত্বপূর্ণ নয়।
কোনও একটি জিনিস বুথে গিয়ে ব্যাগে খুঁজে না পেলে ভোট কর্মীরা বেকায়দায় পড়বেন। তাই গুরুত্ব দিয়েই ব্যাগ গোছাতে হয়েছে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 purulia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE