Advertisement
Back to
Narendra Modi in Varanasi

গঙ্গাস্নান সেরে দশাশ্বমেধ ঘাট এবং কালভৈরব মন্দিরে পুজো দিয়ে বারাণসীতে মোদীর মনোনয়ন

মনোনয়ন জমা দেওয়ার সময় প্রধানমন্ত্রী সঙ্গে ছিলেন পণ্ডিত গণেশ্বর শাস্ত্রী, যিনি অযোধ্যার রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা করার দিনক্ষণ ঠিক করেছিলেন। পণ্ডিত গণেশ্বর মোদীর মনোনয়নের চার প্রস্তাবকের মধ্যে অন্যতম।

মনোনয়ন জমা দেওয়ার পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মনোনয়ন জমা দেওয়ার পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৩:১২
Share: Save:

মহাসমারোহে বারাণসী লোকসভা কেন্দ্র থেকে মনোনয়ন জমা দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার মনোনয়ন জমা দেওয়ার আগে গঙ্গাস্নান সারেন প্রধানমন্ত্রী। এর পর বারাণসীর দশাশ্বমেধ ঘাটে পুজো দেন তিনি। পুজো দেন বারাণসীর কাল ভৈরব মন্দিরেও। পরে বেলা ১২টা নাগাদ মনোনয়ন জমা দিতে যান তিনি।

মনোনয়ন জমা দেওয়ার সময় প্রধানমন্ত্রী সঙ্গে ছিলেন পণ্ডিত গণেশ্বর শাস্ত্রী, যিনি অযোধ্যার রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা করার দিনক্ষণ ঠিক করেছিলেন। পণ্ডিত গণেশ্বর মোদীর মনোনয়নের চার প্রস্তাবকের মধ্যে অন্যতম। বাকি তিন জন প্রস্তাবক ছিলেন বৈজনাথ পটেল (ওবিসি সম্প্রদায়ভুক্ত এক জন আরএসএস স্বেচ্ছাসেবক), লালচাঁদ কুশওয়াহা (ওবিসি সম্প্রদায়ভুক্ত বিজেপি নেতা) এবং সঞ্জয় সোনকার (দলিত সম্প্রদায়ভুক্ত নেতা)। প্রধানমন্ত্রী মনোনয়নপত্র জমা দেওয়ার সময় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ দলের বহু শীর্ষনেতাও উপস্থিত ছিলেন।

গঙ্গারতি করছেন মোদী।

গঙ্গারতি করছেন মোদী। ছবি: পিটিআই।

বারাণসীতে প্রধানমন্ত্রীর উপস্থিতি উপলক্ষে সারা শহর জুড়ে সাজ সাজ রব। সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’র সঙ্গে একান্ত সাক্ষাৎকারে কথা বলার সময় মোদী জানান, ‘মা গঙ্গা (গঙ্গা নদী)’ তাঁকে শহরে আমন্ত্রণ জানিয়েছেন। এই কথা বলতে গিয়ে চোখে জল চলে আসে তাঁর। এর পর আবেগপ্রবণ হয়ে মোদী আরও জানান, বারাণসীর স্থানীয়েরা তাঁকেও একজন ‘বানারসিয়া (বারাণসীর বাসিন্দা)’ বানিয়ে দিয়েছে।

মঙ্গলবার ‘এক্স (সাবেক টুইটার)’ হ্যান্ডলে কাশীর প্রতি ভালবাসা এবং বছরের পর বছর ধরে গঙ্গা নদীর সঙ্গে তাঁর সম্পর্ক কী ভাবে বিকশিত হয়েছে, তা নিয়ে একটি ভিডিয়ো পোস্ট করেন প্রধানমন্ত্রী মোদী। সেই ভিডিয়োয় বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রীর বারাণসী সফরের স্মৃতি তুলে ধরা হয়েছে। মঙ্গলবার মনোনয়ন জমা দেওয়ার আগে সোমবার বারাণসীতে একটি বর্ণাঢ্য রোড-শো করেছিলেন প্রধানমন্ত্রী। সেই শোভাযাত্রায় তাঁর সঙ্গে ছিলেন আদিত্যনাথ।

২০১৪ সালে প্রথম বার বারাণসী থেকে বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন মোদী। এই নিয়ে টানা তিন বার বারাণসী লোকসভা কেন্দ্র থেকে তিনি প্রার্থী হয়েছেন। বারাণসী কেন্দ্রে ভোটগ্রহণ ১ জুন, লোকসভা নির্বাচনের সপ্তম এবং চূড়ান্ত দফায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE