Advertisement
Back to
Rahul Gandhi Akhilesh Yadav

রাহুল-অখিলেশ কি যাবেন অযোধ্যায়

সূত্রের খবর, রাহুল ও অখিলেশ মিলে অযোধ্যায় ‘ধন্যবাদ যাত্রা’ করতে পারেন। তবে এখনও কিছুই চূড়ান্ত হয়নি। শুধু ফৈজাবাদেই যে সমাজবাদী পার্টির কাছে বিজেপি হেরেছে, তা নয়। অযোধ্যা এলাকার পাঁচটি লোকসভা কেন্দ্রেই বিজেপি হেরে গিয়েছে।

অখিলেশ যাদব এবং রাহুল গান্ধী।

অখিলেশ যাদব এবং রাহুল গান্ধী। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ০৮:১৫
Share: Save:

অযোধ্যায় রামলালার প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠানে না যাওয়ার জন্য গোটা লোকসভা নির্বাচনের প্রচারে নরেন্দ্র মোদী বিরোধীদের ইন্ডিয়া মঞ্চকে দুষেছিলেন। অযোধ্যার রামমন্দির যে লোকসভা কেন্দ্রের আওতায়, সেই ফৈজাবাদেই বিজেপি হেরেছে। এ বার রাহুল গান্ধী ও অখিলেশ যাদব অযোধ্যার মানুষকে ধন্যবাদ জানাতে যেতে পারেন বলে শোনা যাচ্ছে।

সূত্রের খবর, রাহুল ও অখিলেশ মিলে অযোধ্যায় ‘ধন্যবাদ যাত্রা’ করতে পারেন। তবে এখনও কিছুই চূড়ান্ত হয়নি। শুধু ফৈজাবাদেই যে সমাজবাদী পার্টির কাছে বিজেপি হেরেছে, তা নয়। অযোধ্যা এলাকার পাঁচটি লোকসভা কেন্দ্রেই বিজেপি হেরে গিয়েছে।

কংগ্রেস সূত্রের খবর, অযোধ্যায় ধন্যবাদ যাত্রা চূড়ান্ত না হলেও গান্ধী পরিবার রায়বরেলী ও অমেঠীতে ধন্যবাদ যাত্রায় অবশ্যই যাবেন। সনিয়া, রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধী একসঙ্গে রায়বরেলী ও অমেঠীর মানুষকে ধন্যবাদ জানিয়ে রোড-শো করবেন। রাহুল রায়বরেলীতে সাংসদ থেকে ওয়েনাড়ের সাংসদ পদ ছেড়ে দিতে পারেন বলে কংগ্রেস নেতারা মনে করছেন। কারণ রাহুলকে এবার রায়বরেলীর মানুষ বিপুল ভোটে জিতিয়েছেন। যে অমেঠীতে রাহুল গত লোকসভা নির্বাচনে স্মৃতি ইরানির কাছে হেরে গিয়েছিলেন, সেই অমেঠীতে এ বার গান্ধী পরিবারের আস্থাভাজন কিশোরীলাল শর্মা স্মৃতিকে হারিয়ে দিয়েছেন। লোকসভা ভোটে হারের মুখে পড়া কেন্দ্রীয় মন্ত্রীদের মধ্যে স্মৃতি সবথেকে বেশি ভোটে হেরেছেন।

আজ কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে উত্তরপ্রদেশের কংগ্রেস নেত্রী আরাধনা মিশ্র যুক্তি দিয়েছেন, রাহুল রায়বরেলীর সাংসদ হিসেবে থাকলে উত্তরপ্রদেশে দলের পুনরুত্থানে কংগ্রেসের সুবিধা হবে। তা ছাড়া রায়বরেলী গান্ধী পরিবারের চিরাচরিত আসন। আবার কেরলের নেতা কে সুরেশ বলেছেন, রাহুলের ওয়েনাড়ের সাংসদ পদে থাকা উচিত। গত লোকসভা ভোটে অমেঠীতে হেরে গেলেও রাহুল ওয়েনাড়ের ভোটে জিতেই সংসদে এসেছিলেন।

কংগ্রেস নেতাদের মতে, বিজেপি লোকসভা ভোটে কংগ্রেসকে দক্ষিণ ভারতের দল বলে দাগিয়ে দেওয়ার চেষ্টা করছিল। রাহুল গান্ধীর তাই কেরলের ওয়েনাড়ের বদলে হিন্দি বলয়ের রায়বরেলী লোকসভা কেন্দ্রের প্রতিনিধিত্বই করা উচিত। তা ছাড়া রায়বরেলীতে রাহুল বিজেপিকে হারিয়ে জিতেছেন। ওয়েনাড়ে তিনি হারিয়েছেন ইন্ডিয়া মঞ্চেরই শরিক সিপিআই নেত্রী অ্যানি রাজাকে। অমেঠীর সাংসদ কিশোরীলাল শর্মার মতও হল, ‘‘রায়বরেলীতে রাহুল গান্ধী ওয়েনাড়ের থেকে বেশি ব্যবধানে জিতেছেন। তাই রাহুলের রায়বরেলীর সাংসদ পদে থাকা উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE