Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

ঘাসফুলের পথেই পদ্মফুল, বিধায়ককে সংসদে পাঠাতে তৃণমূলের মতোই উদ্যোগী বিজেপি, কোন দল এগিয়ে!

বাংলার শাসকদল তৃণমূলও ময়দানে নামিয়েছে মোট ১১ জন বিধায়ককে। তৃণমূলের প্রতীকে জেতা আটজন এবং বিজেপির প্রতীকে জিতে তৃণমূলে যোগ দেওয়া আরও তিনজনকে প্রার্থী করা হয়েছে।

Six MLAs are BJP candidates in Lok Sabha Election

অগ্নিমিত্রা পাল। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ২১:৪৮
Share: Save:

তৃণমূলের দেখানো পথেই হাঁটল বিজেপি। ১০ মার্চ ব্রিগেড সমাবেশ থেকে প্রার্থী তালিকা ঘোষণায় একঝাঁক বিধায়ককে লোকসভায় প্রার্থী করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। আর বিজেপির প্রার্থী তালিকায় স্থান পেলেন ছয়জন বিজেপি বিধায়ক। রবিবার লোকসভার নির্বাচনে বাংলার দ্বিতীয় তালিকায় তিন জন বিধায়ককে প্রার্থী করল বিজেপি। প্রথম দফার প্রার্থী তালিকায় আগেই তিন জন বিধায়ককে প্রার্থী করেছিল তারা। রবিবার প্রকাশিত তালিকায় আরও তিন জন প্রার্থী হওয়ায় সেই সংখ্যা বেড়ে দাঁড়াল ছয়। বাংলার শাসকদল তৃণমূলও ময়দানে নামিয়েছে মোট ১১ জন বিধায়ককে। তৃণমূলের প্রতীকে জেতা আটজন এবং বিজেপির প্রতীকে জিতে তৃণমূলে যোগ দেওয়া আরও তিনজনকে প্রার্থী করা হয়েছে। সম্মিলিত ভাবে এখনও পর্যন্ত বাংলার শাসক-বিরোধী দল মিলিয়ে মোট ১৭ জন বিধায়ক লোকসভা ভোটে প্রার্থী করা হয়েছে।

প্রথম দফায় মনোজ টিগ্গা, গৌরশঙ্কর ঘোষ এবং হিরণ চট্টোপাধ্যায়ের মতো বিধায়কদের প্রার্থী করা হয়েছে। এখন মোট ছয়জন বিধায়ককে লোকসভায় প্রার্থী করা হল। যদিও, দক্ষিণ কলকাতা, ডায়মন্ডহারবার ও আসানসোলর লোকসভা কেন্দ্রে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়নি। রবিবার প্রকাশিত তালিকায় মেদিনীপুর লোকসভা কেন্দ্র থেকে প্রাক্তন বিজেপি সভাপতি দিলীপ ঘোষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বর্ধমান দুর্গাপুর আসনে। তাঁর বদলে মেদিনীপুর আসেন প্রার্থী করা হয়েছে আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পালকে। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী হয়েছেন বিধায়ক তথা অভিনেত্রী জুন মালিয়া তাঁর সঙ্গে লড়াই হবে অগ্নিমিত্রার।

বনগাঁ লোকসভার অধীন দুই বিধায়ক এ বার লোকসভা ভোটে লড়াই করছেন। হরিণঘাটার বিধায়ক তথা বিখ্যাত কীর্তন শিল্পী অসীম সরকারকে বর্ধমান পূর্ব লোকসভা আসনে লড়াই করতে পাঠানো হয়েছে। আবার বনগাঁ দক্ষিণের বিধায়ক স্বপন মজুমদারকে প্রার্থী করা হয়েছে বারাসত লোকসভায়। মতুয়া, নমশূদ্র ও উদ্বাস্তু ভোটের কথা মাথায় রেখেই এমন কৌশলী সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করছে বাংলার রাজনীতির কারবারিরা। কারণ বনগাঁ ও রানাঘাট লোকসভা ছাড়াও বর্ধমান পূর্ব এবং বারাসত লোকসভা আসনে মতুয়া সম্প্রদায়-সহ নমঃশূদ্র ও উদ্বাস্তুদের ভোট রয়েছে। সিএএ আইন কার্যকর হওয়ার পর ভাল প্রার্থী দিয়ে লোকসভা ভোটের ফসল তুলতে চাইছে বিজেপি সেই লক্ষ্যেই দুই মতুয়া বিধায়ককে ওই দুই আসনে প্রার্থী করা হয়েছে।

প্রথম তালিকায় বিজেপি পরিষদীয় দলের মুখ্যসচেতক তথা মাদারিহাটের বিধায়ক মনোজকে আলিপুরদুয়ার লোকসভা আসন থেকে প্রার্থী করে বিজেপি। এ ছাড়াও মুর্শিদাবাদ লোকসভায় মুর্শিদাবাদ বিধানসভার বিজেপি বিধায়ক গৌরশঙ্করকে প্রার্থী করা হয়েছে। খড়্গপুর সদরের বিধায়ক তথা অভিনেতা হিরণকে তৃণমূল প্রার্থী দেবের বিরুদ্ধে প্রার্থী করা হয়েছে। মোট ১৭ জন বিধায়ক প্রার্থী হলেও, তিন জনকে মনোয়ন দাখিলের আগেই পদত্যাগ করতে হবে। বিজেপি থেকে তৃণমূলে যোগদান করা তিন বিধায়ককেই আগাম ইস্তফা দিয়ে ভোটে লড়াই করতে হবে। তাঁরা হলেন বাগদার বিধায়ক বিশ্বজিৎ দাস, রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী ও রানাঘাট দক্ষিণের বিধায়ক মুকুটমনি অধিকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP candidate list MLA TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE