Advertisement
Back to
Presents
Associate Partners
Tapas Roy Resignation

বিধানসভায় তাপস রায়ের ইস্তফা পর্ব মিটল না, তবে বুধেই পা রাখতে চলেছেন বিজেপির রাজ্য দফতরে

বিধানসভায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে গিয়েছিলেন তাপস রায়। সেখানে তাঁর ইস্তফা সংক্রান্ত শুনানি ছিল। তবে তাঁর ইস্তফায় পদ্ধতিগত ত্রুটি রয়েছে বলে জানিয়েছেন স্পিকার।

বুধবার বিধানসভায় তাপস রায়।

বুধবার বিধানসভায় তাপস রায়। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৫:৩৬
Share: Save:

বিধানসভায় তাপস রায়ের ইস্তফাপর্ব মিটল না। তিনি স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে গিয়েছিলেন। সেখানে তাঁর বিধায়ক পদ থেকে ইস্তফা সংক্রান্ত শুনানি ছিল। কিন্তু স্পিকার জানিয়েছেন, তাপসের ইস্তফায় পদ্ধতিগত ত্রুটি রয়েছে। তাঁকে বৃহস্পতিবার আবার আসতে বলা হয়েছে। তাপস বুধবার বিকেলেই বিজেপিতে যোগ দেবেন বলে জানিয়েছেন।

বিধানসভায় যাওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন তাপস। সেখানে জানিয়ে দেন, বিকেলে তিনি বিজেপিতে যোগ দিতে চলেছেন। সেই সঙ্গে রাজ্যের শাসকদল তৃণমূলকেও আক্রমণ করেন তিনি। তাপস বলেন, ‘‘বাংলার যা চিত্র, তা কেউ চায়নি। কত মানুষ রক্তাক্ত হয়েছে। বগটুইয়ের মতো ঘটনা অনেক হয়েছে। তার পর সন্দেশখালি।সন্দেশখালিতে যা হয়েছে, তা মেনে নেওয়া যায় না। জলদস্যুদের পাশে কোনও সরকার দাঁড়াতে পারে, ভাবা যায় না। হাই কোর্ট, সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও এটা হচ্ছে। বাংলার মানুষ এটা কোনও দিন চায়নি।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

তাপস জানান, অমিত মালব্য, শুভেন্দু অধিকারী, সুকান্ত মজুমদারদের মতো বিজেপির একাধিক নেতার সঙ্গে তাঁর কথা হয়েছে। তাঁর কথায়, ‘‘অমিত মালব্য আমার সঙ্গে যোগাযোগ করেছেন। শুভেন্দু, সুকান্তের সঙ্গেও কথা হয়েছে। অনেকেই আমার সঙ্গে যোগাযোগ করেছেন। আজকের পর থেকে আমিও অনেকের সঙ্গে যোগাযোগ করব।’’

তাপসের ইস্তফা নিয়ে যে জটিলতা তৈরি হয়েছে, সে প্রসঙ্গে বিধানসভার স্পিকার বলেন, ‘‘তাপস রায়ের ইস্তফায় পদ্ধতিগত ত্রুটি রয়েছে। তা জানিয়েছি। তাপস নতুন করে ইস্তফাপত্র জমা দেবেন বলে জানান। বৃহস্পতিবার বেলা ১টায় তাঁকে আসতে বলেছি। উনি আসবেন বলেছেন।’’

স্পিকারের ঘর থেকে বেরিয়ে তাপস বলেন, ‘‘আমি ইস্তফা দিয়ে দিয়েছি। এটার একটা ফরম্যাট রয়েছে। আমি কাল এসে আবার নতুন করে ইস্তফাপত্র দিয়ে যাব। পদ্ধতিগত কারণে আমাকে বৃহস্পতিবার আবার আসতে হবে।’’ যন্ত্রে টাইপ করে ইস্তফার চিঠি দিয়েছিলেন তাপস। সেটি হাতে লিখে জমা দিতে হয়। তিনি জানান, বৃহস্পতিবার হাতে লেখা চিঠি তিনি নিয়ে আসবেন।

সোমবার বরানগরের বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন তাপস। বিধানসভায় গিয়ে স্পিকারের হাতে সেই চিঠি দেন। স্পিকার জানিয়েছিলেন, তাপসের ইস্তফার বিষয়ে মঙ্গলবার তিনি সিদ্ধান্ত জানাবেন। পরে বিধানসভার সচিবালয়ের তরফে জানানো হয়, তাপসের শুনানি হবে বুধবার। কোনও বিধায়ক পদত্যাগ করার পর তাঁর ইস্তফাপত্রে কোনও ত্রুটি আছে কি না, তা খতিয়ে দেখে বিধানসভার সচিবালয়। তার পর শুনানির জন্য ডেকে পাঠানো হয় ওই বিধায়ককে। তাপসের ক্ষেত্রেও বুধবার তাই হয়েছে। তবে বুধবার কাজ মিটল না।

বিজেপি সূত্রে খবর, বিধানসভা থেকে বেরিয়ে প্রথমে নিজের বাড়িতে যাবেন তাপস। সেখানে বিজেপি নেতা সজল ঘোষ, শুভেন্দু অধিকারীর সঙ্গে বৈঠক হতে পারে তাঁর। বিকেলে সল্টলেকের দলীয় দফতরে আনুষ্ঠানিক ভাবে বিজেপিতে যোগ দেবেন তাপস।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE