Advertisement
১৯ এপ্রিল ২০২৪
West Bengal Assembly Election 2021

Bengal Polls: অশান্তি ঠেকাতে সপ্তম দফাতেও নিরাপত্তায় জোর কমিশনের

ভোট গ্রহণের আগে প্রতিটি বুথ স্যানিটাইজেশন করা হবে। পর্যাপ্ত পরিমাণে হাত শুদ্ধির ব্যবস্থাও থাকবে।

বুথ পাহারায় কেন্দ্রীয় বাহিনী

বুথ পাহারায় কেন্দ্রীয় বাহিনী ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ২২:১৯
Share: Save:

সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে সপ্তম দফাতেও নিরাপত্তায় কোনও খামতি রাখতে চাইছে না নির্বাচন কমিশন। আগের মতো এই দফাতেও প্রতি বুথে থাকছে কেন্দ্রীয় বাহিনী। কমিশন সূত্রে খবর, সপ্তম দফাতে মোট ৭৯৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। তবে নিরাপত্তার পাশাপাশি এই দফাতেও কঠোর করোনা বিধি পালনের কথা বলেছে কমিশন।

আগামী ২৬ এপ্রিল, সোমবার সপ্তম দফায় ৫ জেলার মোট ৩৪ আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে দক্ষিণ দিনাজপুরের ৬, পশ্চিম বর্ধমানের ৯, মালদহের ৬, মুর্শিদাবাদের ৯ এবং কলকাতার ৪ আসনে ভোট রয়েছে। এই দফায় মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে ভোট ছিল। কিন্তু ওই আসনগুলিতে দুটি রাজনৈতিক দলের প্রার্থী করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়ার ভোট হবে ১৬ মে। এই দফায় মোট ভোটার রয়েছেন ৮৬ লক্ষ ৭৮ হাজার ২২১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৪ লক্ষ ৪৪ হাজার ৬৩৪ এবং মহিলা ভোটার ৪২ লক্ষ ৩৩ হাজার ৩৫৮ জন রয়েছেন। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২২৯ জন।

এই দফায় ৫ জেলার মোট ১২ হাজার ৬৮টি বুথে ভোটগ্রহণ হবে। অশান্তি এড়াতে এই দফাতেও বিশেষ তৎপর কমিশন। সোমবার ৩৪ আসনে ভোটের জন্য মোট ৭৯৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করেছে কমিশন। এর মধ্যে দক্ষিণ দিনাজপুরে ১০৮, পশ্চিম বর্ধমানে ১৫৪, মালদহে ১২২, মুর্শিদাবাদে ১০২ এবং কলকাতার ৪টি আসনের জন্য ৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে। এ ছাড়া জঙ্গিপুর ও রায়গঞ্জ পুলিশ জেলার জন্য ১০২ এবং ২ কোম্পানি বাহিনী মোতায়েন থাকবে। অর্থাৎ শুধুমাত্র ৬৫৩ কোম্পানি বাহিনী মোতায়েন থাকবে বুথগুলির ভোট পরিচালনার কাজে। আগের দফাগুলির মতো এই দফায়ও কিছু বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থাও রাখছে কমিশন।

অন্য দিকে, পঞ্চম ও ষষ্ঠ দফার মতো এই দফাতেও কলকাতার ৪টি আসনের জন্য থাকবে বিনামূল্যে উবর পরিষেবা। ৮০ বছরের ঊর্ধ্বে এবং বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিরা কমিশনের হেল্পলাইন নম্বর ১৯৫০-তে ফোন করে সেই ওই পরিষেবা নিতে পারেন।

শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে এক দিকে যেমন নিরাপত্তার কড়াকড়ি রয়েছে, ঠিক তেমনই বর্তমান কোভিড পরিস্থিতিতে সংক্রমণ প্রতিরোধে বিশেষ পদক্ষেপ নিচ্ছে কমিশন। কমিশন সূত্রে খবর, ভোট গ্রহণের আগে প্রতিটি বুথ স্যানিটাইজেশন করা হবে। পর্যাপ্ত পরিমাণে হাত শুদ্ধির ব্যবস্থাও থাকবে। এ ছাড়া ভোটের লাইনে যথাযথ দূরত্ব-বিধি মানা হবে এবং প্রত্যেক ভোটার যাতে মাস্ক পরে তা-ও নিশ্চিত করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE