Advertisement
২৬ এপ্রিল ২০২৪
West Bengal Assembly Election 2021

Bengal Polls: সাংসদ নাকি বিধায়ক? সময় নিচ্ছে বিজেপি

সাংসদ না বিধায়ক কোন পদ নিশীথ বেছে নেবেন সেই প্রশ্নে চর্চা আরও বেড়ে গিয়েছে। 

নিশীথ প্রামাণিক।

নিশীথ প্রামাণিক। ফাইল চিত্র।

কোচবিহার শেষ আপডেট: ০৯ মে ২০২১ ০৫:৫০
Share: Save:

সাংসদ না বিধায়ক কোন পদ বেছে নেবেন নিশীথ প্রামাণিক? রাজ্য বিধানসভার সদস্যদের আনুষ্ঠানিক শপথ গ্রহণ পর্ব মিটলেও কোচবিহারের রাজনৈতিক মহলে ওই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। রাজনৈতিক মহলের একাংশ বলছেন, শুক্রবার দিনহাটা থেকে জয়ী নিশীথ ছাড়া কোচবিহার থেকে নির্বাচিত দলের বিধায়করা সকলেই বিধানসভার সদস্য হিসেবে শপথ গ্রহণ করেছেন। তাতে, সাংসদ না বিধায়ক কোন পদ নিশীথ বেছে নেবেন সেই প্রশ্নে চর্চা আরও বেড়ে গিয়েছে। ওই বিষয়টি নিয়ে গেরুয়া শিবির দোলাচলে রয়েছে কিনা সে আলোচনাও চলছে।

বিজেপি নেতৃত্ব জানিয়েছেন, এটি দোলাচলে থাকার মতো কোনও বিষয় নয়। দলীয়স্তরে ওই ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। তাছাড়া দু’টি পদের একটি বেছে নিতে ১৮০ দিন সময়ও রয়েছে। দল ঠিক সময়েই এ নিয়ে সিদ্ধান্ত নেবে। তৃণমূলের বক্তব্য, পদ বেছে নেওয়ার বিষয়টি বিজেপির নিজেদের ব্যাপার। তবে ছ’মাসের মধ্যে একটি পদ ছাড়তে হবেই। উপনির্বাচনে সেখানেই তৃণমূল জিতবে। বিজেপির দাবি,যে আসনেই উপনির্বাচন হোক ফের পদ্ম ফুটবে। সবমিলিয়ে বিধানসভা ভোট মিটতে না মিটতে, কোচবিহারে উপনির্বাচন নিয়ে আবহ তাততে শুরু করেছে।

২০১৯ সালের লোকসভা ভোটে একসময় তৃণমূলে থাকা নিশীথ প্রামাণিককে প্রার্থী করে বিজেপি। কোচবিহার রাসমেলা মাঠে নিশীথের সমর্থনে সভা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃণমূলের পরেশচন্দ্র অধিকারীকে হারিয়ে ওই আসনে জয়ী হন নিশীথ। এবার বিধানসভা ভোটেও রাজ্যের একাধিক সাংসদকে টিকিট দেয় বিজেপি। তাঁদের মধ্যে নিশীথকে দিনহাটা কেন্দ্রে প্রার্থী করা হয়। হাড্ডাহাড্ডি লড়াইয়ে নিশীথ ৫৭ ভোটে জয়ী হয়েছেন। তারপরেই তিনি সাংসদ পদ ছাড়বেন, না বিধায়ক পদ সেই প্রশ্নে গুঞ্জন বাড়তে শুরু করেছে।

বিজেপির কোচবিহার জেলা আহ্বায়ক অভিজিৎ বর্মণ বলেন, “দলীয় স্তরে ওই ব্যাপারে কোনও সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। দল ঠিক সময়েই এই ব্যাপারে যা সিদ্ধান্ত নেবে তা জানিয়ে দেওয়া হবে।”

তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি পার্থপ্রতিম রায় অবশ্য বলেন, “উনি কোন পদ রাখবেন বা ছাড়বেন সেটা বিজেপির ব্যাপার। তবে ছয় মাসের মধ্যে একটি পদ ছাড়তে হবে। সেখানে উপনির্বাচনে তৃণমূল জয়ী হবে।” দিনহাটার বাসিন্দা, বিজেপি নেতা দীপ্তিমান সেনগুপ্ত বলেন, “এ বিষয়ে দল সিদ্ধান্ত নেবে। আর যে আসনেই উপনির্বাচন হোক সেখানে বিজেপি ফের জিতবে।”

রাজনৈতিক মহলে নানা চর্চাও বেড়েছে। দোলাচল কাটিয়ে বিজেপি নেতৃত্ব বর্তমান রাজ্য রাজনৈতিক প্রেক্ষাপটে লোকসভা কেন্দ্র ধরে রাখার সিদ্ধান্ত নেবে না বিধানসভা কেন্দ্র সেই প্রশ্নের উত্তর জানতে মুখিয়ে রয়েছেন কোচবিহারবাসী।

যার আসন ধরে রাখা, ছাড়া নিয়ে এমন চর্চা সেই সাংসদ, নবনির্বাচিত বিধায়ক নিশীথ প্রামাণিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও অবশ্য তাঁর বক্তব্য জানা যায়নি। তার যোগাযোগের নম্বরে ফোন করা হলে জানান হয়, তিনি কলকাতায় আছেন। যোগাযোগের অন্য নম্বরে ফোন করলে জানান হয়, উনি মিটিংয়ে ব্যস্ত রয়েছেন। এ সংবাদ পাঠান পর্যন্ত তিনি পাঠানো মেসেজেরও কোনও উত্তর দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP West Bengal Assembly Election 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE