×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

Bengal Election: কয়লা পাচার-কাণ্ডে নাম জড়ানো বাঁকুড়ার পুলিশ সুপারকে কম্পালসারি ওয়েটিংয়ে পাঠাল নবান্ন

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া ০৬ মে ২০২১ ১০:৪৭


ফাইল চিত্র।

তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী পদে মমতা বন্দ্যোপাধ্যায় শপথ নেওয়ার পরে একাধিক রদবদল হয়েছে রাজ্য প্রশাসনে। পুলিশের ওপর মহল থেকে জেলাশাসক, সব স্তরে বদলি হয়েছে। এ বার বাঁকুড়ার পুলিশ সুপার কোটেশ্বর রাওকে কম্পালসারি ওয়েটিংয়ে পাঠাল নবান্ন। বাঁকুড়ার নতুন পুলিশ সুপার হলেন শ্যাম সিং।

কিছু দিন আগেই কয়লা পাচার-কাণ্ডে নাম জড়িয়েছিল কোটেশ্বরের। গত ১২ এপ্রিল তাঁকে তলব করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। তাঁকে নিজাম প্যালেসে সিবিআই দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। সিবিআই সূত্রে খবর, কয়লা পাচারের সঙ্গে কোটেশ্বরের ‘যোগ’ পাওয়া গিয়েছে। একাধিক অভিযুক্তের বাড়িতে তল্লাশির সময় বিভিন্ন নথি খতিয়ে দেখে তাঁর নাম পেয়েছে তদন্তকারী সংস্থা। সেই বিষয়েই তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চা‌য় সিবিআই।

বুধবার রাজ্য পুলিশের ডিজি পদে বীরেন্দ্র ও এডিজি আইনশৃঙ্খলা পদে জাভেদ শামিমকে ফিরিয়ে আনা হয়েছে। বদল করা হয়েছে কোচবিহারের পুলিশ সুপারকে। দেবাশিস ধরের জায়গায় ওই জেলার পুলিশ সুপার করা হয়েছে কে কান্নানকে।

Advertisement

পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পদে স্মিতা পাণ্ডেকে সরিয়ে নিয়ে আসা হয়েছে পূর্ণেন্দু মাজিকে। বদলি করা হয়েছে পুরুলিয়ার জেলাশাসক অভিজিৎ মুখোপাধ্যায়কেও। তাঁকে পাঠানো হয়েছে কম্পালসরি ওয়েটিংয়ে। তাঁর জায়গায় নতুন জেলাশাসক হিসেবে নিযুক্ত করা হয়েছে রাহুল মজুমদারকে।

এ ছাড়াও রাজ্যের একাধিক জেলার পুলিশ সুপারকে বদলি করা হয়েছে। পুর্ব মেদিনীপুরের পুলিশ সুপার করা হয়েছে ইন্দিরা মুখোপাধ্যায়কে। ডায়মন্ড হারবার পুলিশ জেলার পুলিশ সুপার করা হয়েছে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে। এ ছাড়া হাওড়া, জঙ্গিপুর, কৃষ্ণনগর, রানাঘাট, ঝাড়গ্রাম, দক্ষিণ দিনাজপুর-সহ একাধিক জেলার পুলিশ সুপার এবং পুলিশ আধিকারিক বদল করা হয়েছে।

Advertisement