Advertisement
২৩ এপ্রিল ২০২৪
West Bengal Assembly Election 2021

Bengal Polls: ‘গুন্ডা’ বলায় কৈলাস-পুত্র আকাশের মামলা, ১ মে আদালতে হাজিরার নির্দেশ অভিষেককে

অভিষেকের আইনজীবী সঞ্জয় বসু জানিয়েছেন, কোনও চিঠি এখনও পর্যন্ত আসেনি। পেলে তাঁরা আইনগত ভাবে যথাযথ পদক্ষেপ করবেন।

আকাশ বিজয়বর্গীয় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আকাশ বিজয়বর্গীয় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
নন্দীগ্রাম শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ১৯:৫৯
Share: Save:

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়র পুত্র আকাশের করা মামলায় ১ মে হাজিরার নির্দেশ দিল ভোপালের আদালত। আকাশের আইনজীবী পুষ্যামিত্র ভার্গব জানিয়েছেন ওই ৪৯৯ ধারায় মানহানির ওই মামলা আদালত গ্রহণ করেছে এবং ডায়মন্ড হারবারের সাংসদকে হাজিরার নির্দেশ দিয়েছে। তবে আদালতের কোনও নির্দেশ এসে পৌঁছয়নি বলে জানিয়েছেন অভিষেকের আইনজীবী সঞ্জয় বসু। তিনি আনন্দবাজার ডিজিটালকে বলেন, ‘‘কোনও চিঠি এখনও পর্যন্ত আসেনি। পেলে আইনগত ভাবে যথাযথ পদক্ষেপ করা হবে।’’

ইনদওর-৩ কেন্দ্রের বিধায়ক আকাশ সম্পর্কে ২০২০ সালের নভেম্বর মাসে করা অভিষেকের একটি মন্তব্যের প্রেক্ষিতেই এই মামলা বলে জানিয়েছেন আকাশের আইনজীবী পুষ্যামিত্র। প্রসঙ্গত, গত ২৯ নভেম্বর দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারের একটি জনসভা থেকে আকাশকে আক্রমণ করেন অভিষেক। বিজেপি-র পক্ষ থেকে তাঁকে ‘ভাইপো’ সম্বোধন করার জবাব দিতে গিয়ে অভিষেক চ্যালেঞ্জের সুরেই বলেন, “ভাইপো বলে বারবার আমাকে ডাকা হচ্ছে। যে ভারতীয় জনতা পার্টি আমাকে বারবার ভাইপো বলে ডাকছে, তাদের সাহস থাকলে আমার নাম ধরে ডাকুক।” তিনি আরও বলেন, বুকের পাটা থাকলে ভাববাচ্যে কথা না-বলে সরাসরি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম নিয়ে দেখাক বিজেপি।

একই সঙ্গে নোদাখালির মুচিশা হাইস্কুল মাঠের সেই সভায় গেরুয়া শিবিরের বিভিন্ন নেতার নাম নিয়ে আক্রমণ করেন অভিষেক। বলেন, “আমি তো নাম করে বলছি, কৈলাস বিজয়বর্গীয় বহিরাগত। আমি নাম করে বলছি, ভারতীয় জনতা পার্টির পশ্চিমবঙ্গের সভাপতি দিলীপ ঘোষ গুন্ডা, মাফিয়া। আমি তো নাম করে বলছি, অমিত শাহ বহিরাগত, আমি তো নাম করে বলছি, সুনীল দেওধর বহিরাগত। আমি নাম করেই বলছি, কৈলাস বিজয়বর্গীয়র ছেলে আকাশ বিজয়বর্গীয় গুন্ডা। আপনার ক্ষমতা থাকলে আমার বিরুদ্ধে মামলা করুন। আইনানুগ ব্যবস্থা নিয়ে দেখান”

আরও পড়ুন:

অভিষেকের সেই চ্যালেঞ্জের যে ‘জবাব’ আকাশ দেবেন তা তখনই জানিয়েছিলেন পুষ্যামিত্র। তবে বিষয়টাকে খুব একটা গুরুত্ব দিতে চাইছেন না অভিষেকের আইনজীবী। সেই সঙ্গে সঞ্জয় বৃহস্পতিবার বলেন, ‘‘অতীতেও বিজেপি নেতাদের এমন কয়েকটি মামলায় আমরা জিতেছি।’’ তবে বাংলায় বিধানসভা নির্বাচনের ভোটগণনার আগের দিন অভিষেক হাজিরা দিতে ভোপালে যাবেন কি না সে প্রশ্নের উত্তরে সঞ্জয় বলেন, ‘‘আগে চিঠি পাই, তার পরে সিদ্ধান্ত।’’

প্রসঙ্গত, বিধানসভা নির্বাচন পর্বেই অভিষেকের করা মামলার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে হাজিরা দেওয়ার সমন পাঠায় আদালত। বিধাননগরে রাজ্যের সাংসদ, বিধায়কদের জন্য গঠিত বিশেষ আদালতের তরফে ২২ ফেব্রুয়ারি সকাল ১০টায় অমিতকে হাজিরা দিতে বলা হয়। সেই চিঠি পাঠানো হয়েছিল ৬ মুরলীধর সেন লেনে বিজেপি-র রাজ্য দফতরের ঠিকানায়। ২০১৮ সালের ১১ অগস্ট কলকাতার মেয়ো রোডে হওয়া বিজেপি-র একটি জনসভায় অমিতের বক্তব্য প্রসঙ্গেই ওই মামলা। সেই বক্তব্যে, অমিত অভিষেকের বিরুদ্ধে বিভিন্ন চিটফান্ড সংস্থার দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ তোলেন। আর তাতেই অভিষেকের সম্মানহানি হয় অভিযোগ তুলেই মামলা করা হয়েছিল। ফেব্রুয়ারির ওই সমন পেয়েও অমিত অবশ্য আদালতে হাজিরা দেননি। তবে আদালতে গিয়েছিলেন অমিতের আইনজীবী ব্রিজেশ ঝা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE