Advertisement
১২ জুন ২০২৪
Apprenticeship in Indian Railway

ভারতীয় রেলে দশম উত্তীর্ণদের জন্য কাজের সুযোগ, শূন্যপদ ক’টি?

রেলের দক্ষিণ-পূর্ব-মধ্য শাখার নাগপুর ডিভিশনের তরফে দশম উত্তীর্ণদের শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। মোট এক বছরের জন্য তাঁদের প্রশিক্ষণ চলবে।

Indian Rail.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৪:১৪
Share: Save:

ভারতীয় রেলের তরফে শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। এই মর্মে রেলের দক্ষিণ-পূর্ব-মধ্য শাখার বিলাসপুর ডিভিশনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মাধ্যমিক পাশ করেছেন, এমন প্রার্থীরা পাবেন মোট এক বছরের জন্য প্রশিক্ষণের সুযোগ। কী ভাবে আবেদন করা যাবে, কারা আবেদন করতে পারবেন, সেই সংক্রান্ত বিষয়ে রইল বিস্তারিত।

কোন কোন বিভাগে প্রশিক্ষণ মিলবে?

প্রতিষ্ঠানের তরফে মোট ৩১ টি বিভাগে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি বিভাগ হল, ফিটার, কারপেন্টার, স্টেনোগ্রাফার, ইলেক্ট্রনিক্স মেকানিক, ট্রিমার, ডেন্টাল ল্যাবরেটরি টেকনিশিয়ান, হেলথ ইন্সপেক্টর, ইলেক্ট্রিশিয়ান, ওয়েল্ডার, মেকানিক এবং মেকানিস্ট। মাধ্যমিক পাশ করেছেন এবং উল্লিখিত বিভাগে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই-এর শংসাপত্র রয়েছে, এমন প্রার্থীদের প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে। মোট আসন সংখ্যা ৮৬১।

আবেদনকারীদের বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। তাঁদের নাগপুর ডিভিশন এবং মোতিবাগ ওয়ার্কশপে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৭,৭০০ টাকা থেকে ৮,০৫০ টাকা ভাতা হিসাবে দেওয়া হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। বিজ্ঞপ্তিতে প্রকাশিত নির্দেশিকা মোতাবেক জীবনপঞ্জি, ছবি, শিক্ষাগত যোগ্যতা এবং পরিচয়পত্র-সহ অন্যান্য আনুষঙ্গিক নথি অনলাইনে জমা দিতে হবে। আবেদন গ্রহণ করা হবে ৯ মে পর্যন্ত। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য সংস্থার ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE