Advertisement
০৭ মে ২০২৪
CU Recruitment 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে গবেষক নিয়োগ, শূন্যপদ ক’টি?

নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে বাড়িভাড়া বাবদ ভাতা-সহ মোট ২৪,৮০০ টাকা সাম্মানিক দেওয়া হবে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৭:৫১
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে গবেষণা সংক্রান্ত কাজের জন্য কর্মী নিয়োগ করা হবে। সেই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রকের অর্থপুষ্ট একটি প্রকল্পের জন্য এই নিয়োগ। এর জন্য আগ্রহীরা তাঁদের আবেদনপত্র পাঠাতে পারবেন অনলাইন মাধ্যমে।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে যে প্রকল্পের জন্য নিয়োগ হবে, সেটি হল— ‘এক্সপেরিমেন্টাল ইনভেস্টিগেশন অফ সোলার-ড্রিভেন সেলফ-পাওয়ার্ড সিওয়াটার ফটো-ইলেক্ট্রোক্যাটালিটিক হাইড্রোজেন প্রোডাকশন ইউজ়িং ন্যানো-হাইব্রিড মেটিরিয়ালস’। এটি ন্যানো সায়েন্সের ক্ষেত্রে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের একটি স্কিম স্ট্রেনদেনিং টিচিং-লার্নিং অ্যান্ড রেজ়াল্টস ফর স্টেটস (স্টার্স) স্কিমের আর্থিক সহায়তায় পরিচালিত হবে।

প্রকল্পে নিয়োগ হবে প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট পদে। শূন্যপদ রয়েছে একটি। প্রকল্পে চুক্তির ভিত্তিতে প্রথমে এক বছরের জন্য প্রার্থী নিয়োগ করা হবে। এর পর নিযুক্ত ব্যক্তির কাজের ভিত্তিতে এই মেয়াদ বাড়ানো হবে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের উচ্চশিক্ষা দফতরের নির্ধারিত নিয়ম মেনেই এই পদে আবেদনকারীদের বয়ঃসীমা ধার্য করা হবে। নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে বাড়িভাড়া বাবদ ভাতা-সহ মোট ২৪,৮০০ টাকা সাম্মানিক দেওয়া হবে।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের উচ্চশিক্ষা দফতরের নিয়ম অনুযায়ীই আবেদনকারীদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মাপকাঠি স্থির করা হবে। প্রার্থীদের সংশ্লিষ্ট গবেষণার বিষয় সম্পর্কিত কাজের অভিজ্ঞতা এবং পিয়ার রিভিউড ও রেফারড জার্নালে অন্তত একটি প্রকাশিত গবেষণাপত্র থাকতে হবে।

আগ্রহীদের কভার লেটার, জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে এই প্রকল্পে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২২ ডিসেম্বর। এর পর বাছাই প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে এই পদে নিয়োগ করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE