Advertisement
০১ মে ২০২৪
University Grants Commission

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে দক্ষতা বৃদ্ধির স্বল্পমেয়াদি কোর্স চালুতে সায় ইউজিসির

কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে বিভিন্ন পেশার সঙ্গে সম্পর্কিত নানাবিধ কোর্স চালুর মাধ্যমে যাতে শিক্ষার্থীদের পেশাপ্রবেশের পথ আরও সুগম হয় এবং কর্মক্ষেত্রে তাঁদের দক্ষতা বৃদ্ধি পায়, ইউজিসির তরফে তাই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে।

UGC

ইউজিসি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৭
Share: Save:

সম্প্রতি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে স্বল্পমেয়াদি স্কিল ডেভেলপমেনন্ট বা দক্ষতা বৃদ্ধির কোর্স চালু সংক্রান্ত নির্দেশিকায় সম্মতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বিভিন্ন পেশার জন্য প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধির জন্য একাধিক স্বল্পমেয়াদি কোর্স চালু করা হবে দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে। গত সপ্তাহেই এ সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ইউজিসির অভ্যন্তরীণ বৈঠকে।

কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে বিভিন্ন পেশার সঙ্গে সম্পর্কিত নানাবিধ কোর্স চালুর মাধ্যমে যাতে শিক্ষার্থীদের পেশাপ্রবেশের পথ আরও সুগম হয় এবং কর্মক্ষেত্রে তাঁদের দক্ষতা বৃদ্ধি পায়, সে দিকে লক্ষ্য রেখেই ইউজিসির তরফে এই সিদ্ধান্ত। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে স্বল্পমেয়াদি কোর্সগুলির মেয়াদ তিন থেকে ছ’মাস পর্যন্ত। যেখানে মূলত হাতেকলমে কাজ শেখানোর উপরেই জোর দেওয়া হবে। কোর্সগুলিতে সর্বাধিক ৩০ ক্রেডিট নম্বর থাকবে।

জাতীয় শিক্ষানীতির মূল উদ্দেশ্যকে বাস্তবায়িত করার জন্যই শুধু মাত্র বিভিন্ন বিষয়ে জ্ঞান বৃদ্ধির বদলে সার্বিক শিক্ষার উপর জোর দেওয়া হচ্ছে। আর তাই ভবিষ্যতে চাকরিক্ষেত্রে যোগদানের জন্য পড়ুয়াদের যাতে কোনও রকম অসুবিধার সম্মুখীন হতে না হয়, তার জন্য বিভিন্ন কোর্স চালু করা হচ্ছে। ইউজিসির তরফে জানানো হয়েছে, উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় উত্তীর্ণ এবং কলেজ-বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি বা ডিপ্লোমা কোর্সে পাঠরত যে কোনও পড়ুয়াই এই কোর্স করতে পারবেন।

ইউজিসি জানিয়েছে, কোর্স শেষের পর পড়ুয়াদের চাকরি বা ইন্টার্নশিপের সুযোগ বৃদ্ধির জন্য কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে পদক্ষেপ করতে হবে। এর জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি বিভিন্ন সেক্টর স্কিল কাউন্সিল বা অ্যাওয়ার্ডিং বডির সঙ্গে সমন্বয়সাধন করতে পারে। কোর্সগুলির জন্য কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে এক জন সিনিয়র প্রফেসরের তত্ত্বাবধানে একটি স্কিল ডেভেলপমেন্ট সেন্টার গঠন করতে হবে। এ ছাড়া উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির ওয়েবসাইটেও কোর্সের আসনসংখ্যা, ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতা, কোর্সমূল্য-সহ সমস্ত তথ্যও দিতে হবে বলে জানিয়েছে ইউজিসি।

মোট ২৭টি বিষয়ের উপর পাঠক্রম চালু করা হবে, এগুলির মধ্যে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স, রোবোটিক্স, ইন্টারনেট অফ থিংস, ডেটা সায়েন্স অ্যান্ড অ্যানালিটিক্স, ইলেক্টোরাল সিস্টেম ডিজ়াইনস, ডিজিটাল মার্কেটিং, যোগিক সায়েন্স ছাড়াও এফেক্টিভ কমিউনিকেশন, ক্রিটিকাল থিঙ্কিং অ্যান্ড প্রবলেম সলভিং এবং অন্যান্য বিষয়ে সফট স্কিলের কোর্সও করানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE