Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
JU Courses 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্প্যানিশ, ফরাসি-সহ মোট ১২টি ভাষার কোর্সে ভর্তির সুযোগ

বিভিন্ন কোর্সের মেয়াদ ছ’মাস, এক বছর অথবা দু’বছর। কোর্সগুলিতে ভর্তির আবেদনের জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় উত্তীর্ণ হলেই চলবে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৮:২৫
Share: Save:

নতুন ভাষা শেখার আগ্রহ বহু মানুষেরই থাকে। একটি নতুন ভাষা জানলে তার সঙ্গে জড়িত ভূখণ্ডের সংস্কৃতি, ইতিহাস বা নানা রীতিনীতির সঙ্গেও পরিচিত হওয়া যায়। এই রকমই বেশ কয়েকটি বিদেশি এবং দেশীয় ভাষার কোর্স করাবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। স্বল্প সময়েই করে ফেলা যাবে কোর্সগুলি। সেই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। কোর্সগুলির জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হবে আর কিছু দিনের মধ্যেই।

বিশ্ববিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ়, ল অ্যান্ড ম্যানেজমেন্ট ফ্যাকাল্টির অধীনস্থ স্কুল অফ ল্যাঙ্গুয়েজেস অ্যান্ড লিঙ্গুইস্টিক্স এই কোর্সগুলি করাবে। কোর্সগুলি সার্টিফিকেট, ডিপ্লোমা বা অ্যাডভান্সড ডিপ্লোমা-র। এর মধ্যে রয়েছে— বাংলা, হিন্দি, সংস্কৃত, ফরাসি, জার্মান, স্প্যানিশ, ইটালিয়ান, কোরিয়ান, জাপানি, চিনা, ইংরেজি এবং লিঙ্গুইস্টিক্স। বিভিন্ন কোর্সের মেয়াদ ছ’মাস, এক বছর অথবা দু’বছর। কোর্সগুলিতে ভর্তির আবেদনের জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় উত্তীর্ণ হলেই চলবে।

সমস্ত কোর্সই সান্ধ্যকালীন। বিশ্ববিদ্যালয়ে সপ্তাহে দু’দিন, বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত হবে বিভিন্ন ভাষার ক্লাস। অন্য দিকে, সপ্তাহে তিন দিন লিঙ্গুইস্টিক্সের সার্টিফিকেট কোর্সের আয়োজন করা হবে। ক্লাস শুরু হবে ২০২৪-এর ফেব্রুয়ারি মাসে। কোর্স শেষে চূড়ান্ত পরীক্ষা হবে ২০২৫ সালের জানুয়ারি মাসে।

সার্টিফিকেট, ডিপ্লোমা, অ্যাডভান্সড ডিপ্লোমা এবং ফাংশনাল অ্যান্ড কমিউনিকেটিভ ইংলিশ কোর্সের জন্য মোট কোর্স ফি-র পরিমাণ যথাক্রমে ৫৩১২ টাকা, ৭২৮৫ টাকা, ৮০৭২ টাকা এবং ৩৬৬০ টাকা।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সে ভর্তির জন্য আবেদন করতে হবে। আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে ১০০ টাকা। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১১ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত। বাছাই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে ২০২৪-এর ২ জানুয়ারি তারিখে। এই বিষয়ে বাকি তথ্য জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE