Advertisement
১৯ জুলাই ২০২৪
Govt Jobs in CSIR

কেন্দ্রীয় প্রতিষ্ঠানে চুক্তির ভিত্তিতে কাজের সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইএর)-এর তরফে একটি গবেষণা প্রকল্পে কাজের জন্য কর্মী প্রয়োজন। মোট তিন জনকে নিয়োগ করা হবে।

CSIR-AMPRI

অ্যাডভান্সড মেটিরিয়ালস অ্যান্ড প্রসেসেস রিসার্চ ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৫:৩৫
Share: Save:

কেন্দ্রীয় প্রতিষ্ঠানে কাজের সুযোগ। এই মর্মে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইএর)-এর তরফে একটি নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, অ্যাডভান্সড মেটিরিয়ালস অ্যান্ড প্রসেসেস রিসার্চ ইনস্টিটিউটের দু’টি পৃথক গবেষণা প্রকল্পে কাজের জন্য প্রজেক্ট সায়েন্টিস্ট এবং জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন। মোট শূন্যপদ তিনটি।

প্রজেক্ট সায়েন্টিস্ট হিসাবে দু'জন ব্যক্তিকে নিয়োগ করা হবে। তাঁদের 'ডেভেলপমেন্ট অফ হ্যান্ড-হেল্ড ইমিউনোসেন্সর ডিভাইস ইউজ়িং বায়োইন্সপায়ারড গ্রাফেনি বেসড ন্যানোকম্পোজিটস ফর দ্য ডিকটেশন অফ পার্কিনসনস ডিজ়িজ বায়োমার্কারস' শীর্ষক প্রকল্পে কাজ করতে হবে। ওই কাজের জন্য রসায়ন, পদার্থবিদ্যা, মেটিরিয়াল সায়েন্স, ন্যানোসায়েন্স, ন্যানোটেকনোলজি, বায়োটেকনোলজি— এর মধ্যে যে কোনও একটি বিষয়ে পিএইচডি সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিদের নিয়োগ করা হবে।

উল্লিখিত বিষয়ে যাঁরা স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, তাঁরা আবেদন জানাতে পারবেন। এই কাজের জন্য অনূর্ধ্ব ৩৫ বছর বয়সিদের বেছে নেওয়া হবে। মাসিক পারিশ্রমিক ৫৬ হাজার টাকা।

কেমিক্যাল, বায়োকেমিক্যাল, মেটিরিয়াল ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন ব্যক্তিরা জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে কাজের সুযোগ পাবেন। ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট-লেকচারশিপ (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

সংশ্লিষ্ট কাজের জন্য অনূর্ধ্ব ২৮ বছর বয়সিদের নিয়োগ করা হবে। প্রতি মাসে পারিশ্রমিক ৩৭ হাজার টাকা। নিযুক্তদের প্রকল্পের সময়সীমা অনুযায়ী চুক্তির নিরিখে কাজ করতে হবে। সর্বাধিক পাঁচ বছর একটি প্রকল্পে কাজের সুযোগ মিলবে। তবে প্রাথমিক ভাবে এক বছরের চুক্তির নিরিখে নিযুক্তদের কাজ করতে হবে।

আগ্রহীদের ২৯ মে থেকে ১৮ জুনের মধ্যে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। নির্দিষ্ট সময়ের পর আর কোনও আবেদন গ্রহণ করা হবে না। এর জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটের কেরিয়ার বিভাগে প্রবেশ করে প্রথমে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। এর পর বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে প্রবেশ করে জমা দিতে হবে আবেদনপত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CSIR Govt Job Recruitment 2024 JRF recruitment 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE