Advertisement
২১ মে ২০২৪
IIEST Shibpur Recruitment 2024

শিবপুরের আইআইইএসটিতে ‘ডিপফেক’ সংক্রান্ত গবেষণার কাজের সুযোগ, শূন্যপদ ক’টি?

প্রথম দু’বছরে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৩৮,৪৪০ টাকা প্রতি মাসে। যা তৃতীয় বছরে বেড়ে হবে ৪৩,৪০০ টাকা প্রতি মাসে।

IIEST Shibpur

আইআইইএসটি, শিবপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৬:১৪
Share: Save:

চারদিকে যখন ‘ডিপফেক’ ছবি এবং ভিডিয়োর রমরমা, তখন সেই বিষয় নিয়েই শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইএসটি)-তে একটি গবেষণাধর্মী কাজ হবে। সেই মর্মে সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট বিষয়ে গবেষণার কাজটি কেন্দ্রের অর্থ সহায়তায় পরিচালিত হবে। আগ্রহীদের এর জন্য অনলাইনে আবেদন করতে হবে।

প্রতিষ্ঠানের ইনফরমেশন টেকনোলজি বিভাগে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পটির নাম— ‘অ্যাফেক্টিভ রেকগনিশন ফ্রম হিউম্যান ফেশিয়াল ভিডিয়োজ় ফর ফাইটিং ডিপফেকস অ্যান্ড ভ্যালিডেশন বাই কোরিলেশন উইথ হিউম্যান ফিজ়িওলজিক্যাল সিগন্যালস’। প্রকল্পের জন্য অর্থ যোগান দেবে কেন্দ্রীয় সংস্থা সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)।

প্রকল্পে নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো পদে। শূন্যপদ রয়েছে একটি। প্রকল্পটির কাজ চলবে ২০২৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত। আবেদনের জন্য প্রার্থীদের অনূর্ধ্ব ৩২ বছর বয়সি হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে। প্রথম দু’বছরে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৩৮,৪৪০ টাকা প্রতি মাসে। যা তৃতীয় বছরে বেড়ে হবে ৪৩,৪০০ টাকা প্রতি মাসে।

আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইনফরমেশন টেকনোলজি/ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি/ কম্পিউটার সায়েন্স/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনেশন ইঞ্জিনিয়ারিং/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ ইলেক্ট্রনিক সায়েন্স/ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে এমটেক/ এমই/ এমএসসি (ইঞ্জিনিয়ারিং)/ এমএসসি উত্তীর্ণ হতে হবে। যাঁদের গেট/ নেট-এর শংসাপত্র, মেশিন লার্নিং সংক্রান্ত জ্ঞান এবং পাইথন কোডিং নিয়ে কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে আবেদনপত্র, জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১০ ফেব্রুয়ারি। এর পর আগামী ১৬ ফেব্রুয়ারি সকাল ১১টায় প্রতিষ্ঠানে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ওই দিনও সমস্ত নথি সঙ্গে রাখতে হবে প্রার্থীদের। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE