Advertisement
০১ মে ২০২৪
IACS Recruitment 2023

যাদবপুরের কাল্টিভেশন অফ সায়েন্সে গবেষণার কাজে যোগদানের সুযোগ, নিয়োগ কোন পদে?

যে গবেষণা প্রকল্পের জন্য নিয়োগ, তার নাম-সিন্থেসিস অ্যান্ড ক্যারেক্টারাইজেশন অফ পেরভস্কাইটস অ্যান্ড টু ডি মেটিরিয়ালস ফর অপ্টোইলেকট্রনিক ডিভাইসেস।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৭:০৪
Share: Save:

বিজ্ঞানে উচ্চশিক্ষার ডিগ্রি থাকলে গবেষণার কাজের জন্য যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ খোঁজ নেওয়া যেতে পারে। বৃহস্পতিবারই প্রতিষ্ঠানের তরফে গবেষণা প্রকল্পে নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর জন্য আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রকল্পের জন্য নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট পদে। শূন্যপদ রয়েছে একটি। প্রার্থীদের বয়স ৩৪ বছরের মধ্যে হলেই প্রকল্পে আবেদন করতে পারবেন। প্রথমে প্রার্থীকে ছ’মাসের জন্য প্রকল্পে নিয়োগ করা হবে। এর পর নিযুক্ত ব্যক্তির কাজের উপর নির্ভর করে এই মেয়াদ এক বছর বা তার বেশিও বাড়ানো হতে পারে। এই সময়কালে নিযুক্তকে প্রতিষ্ঠানের নিয়ম মেনেই সাম্মানিক দেওয়া হবে।

যে গবেষণা প্রকল্পের জন্য নিয়োগ, তার নাম- ‘সিন্থেসিস অ্যান্ড ক্যারেক্টারাইজেশন অফ পেরভস্কাইটস অ্যান্ড টু ডি মেটিরিয়ালস ফর অপ্টোইলেকট্রনিক ডিভাইসেস’।

আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কেমিস্ট্রি বা ফিজিক্স (এক্সপেরিমেন্টাল)-এ পিএইচডি থাকতে হবে। পাশাপাশি, বিএসসি/ বিটেক এবং এমএসসি/ এমটেক/ এমএস-এ ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকাও জরুরি। এ ছাড়াও প্রকল্পের জন্য প্রয়োজনীয় যোগ্যতার আরও বেশ কিছু মাপকাঠি রয়েছে, যা মূল বিজ্ঞপ্তি থেকে বিশদ জানা যাবে। যাঁরা পিএইচডি-র থিসিস জমা দিয়ে ডিগ্রিলাভের জন্য অপেক্ষা করছেন, তাঁরাও এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

আগ্রহীদের এর জন্য সমস্ত নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩১ অক্টোবর। নিয়োগ সংক্রান্ত বাকি তথ্য বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE