Advertisement
০১ মে ২০২৪
IACS Recruitment 2023

যাদবপুরের কাল্টিভেশন অফ সায়েন্সে দু’টি বিভাগের প্রকল্পে কাজের সুযোগ, শূন্যপদ ক’টি?

প্রতিষ্ঠানের স্কুল অফ মেটিরিয়াল সায়েন্স এবং স্কুল অফ কেমিক্যাল সায়েন্সের গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৭:১৩
Share: Save:

বিজ্ঞানে উচ্চশিক্ষার ডিগ্রি এবং গবেষণা প্রকল্পে কাজের ইচ্ছে থাকলে পড়ুয়াদের জন্য রয়েছে সুখবর! যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ দু’টি বিভাগে কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি দু’টি পৃথক বিজ্ঞপ্তি জারি করে প্রতিষ্ঠানের তরফে সে কথা জানানো হয়েছে। দু’টি বিভাগের দু’টি আলাদা গবেষণা প্রকল্পের কাজে কর্মী নিয়োগ করা হবে।

প্রতিষ্ঠানের স্কুল অফ মেটিরিয়াল সায়েন্স এবং স্কুল অফ কেমিক্যাল সায়েন্সের গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ। স্কুল অফ মেটিরিয়াল সায়েন্সে নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট-১/ ব্রিজিং ফেলো পদে। অন্য দিকে, স্কুল অফ কেমিক্যাল সায়েন্সে নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট-১ পদে। দু’টি বিভাগেই একটি করে শূন্যপদ রয়েছে। অর্থাৎ, মোট শূন্যপদ দু’টি। গবেষণা প্রকল্পগুলিতে আবেদনের জন্য কোনও বয়ঃসীমা ধার্য করা হয়নি বিজ্ঞপ্তিতে। প্রকল্পে কাজের জন্য নিযুক্তদের প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী মাসিক ফেলোশিপ দেওয়া হবে। স্কুল অফ মেটিরিয়াল সায়েন্সের প্রকল্পের জন্য প্রাথমিক ভাবে ছ’মাসের জন্য নিয়োগ করা হলেও পরে এই মেয়াদ আরও ছ’মাস বাড়ানো হতে পারে।

স্কুল অফ কেমিক্যাল সায়েন্সে যে ক্ষেত্রের উপর গবেষণার কাজ করা হবে, তা হল— ‘ক্রিস্টাল স্ট্রাকচার প্রেডিকশনস, ডিএফটি’। স্কুল অফ মেটিরিয়াল সায়েন্সের প্রকল্পটির বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু উল্লেখ করা হয়নি।

দু’টি গবেষণা প্রকল্পে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা, গবেষণার অভিজ্ঞতা-সহ অন্যান্য মাপকাঠি ধার্য করা হয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

পদগুলিতে ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। স্কুল অফ মেটিরিয়াল সায়েন্সের ইন্টারভিউটি হবে আগামী ১০ অক্টোবর। তার আগে আগ্রহীদের জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৯ অক্টোবর। অন্য দিকে, স্কুল অফ কেমিক্যাল সায়েন্সের জন্য নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে আগামী ১২ অক্টোবর দুপুর ১২টায়। ওই দিন জীবনপঞ্জি এবং অন্যান্য নথি নিয়ে বিজ্ঞপ্তিতে উল্লিখিত স্থানে প্রার্থীদের উপস্থিত হতে হবে। নিয়োগের শর্তাবলি এবং বাকি তথ্য বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE