Advertisement
০৯ মে ২০২৪
IACS Recruitment 2023

যাদবপুরের আইএসিএসে গবেষণার সুযোগ, নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

আবেদনের জন্য কোনও বয়ঃসীমা ধার্য করা হয়নি। গবেষণার বিষয় বায়োফিজিক্স এবং সেল বায়োলজি।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৮:৫১
Share: Save:

বিজ্ঞান পড়ুয়াদের জন্য গবেষণার সুযোগ দিচ্ছে যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে মঙ্গলবারই সে সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর জন্য নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। আগ্রহীরা অনলাইনে আবেদন জানাতে পারবেন মঙ্গলবার থেকেই।

প্রতিষ্ঠানের স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট-১/ ব্রিজ ফেলো-১ পদে। শূন্যপদের সংখ্যা একটি। আবেদনের জন্য কোনও বয়ঃসীমা ধার্য করা হয়নি। গবেষণার বিষয় বায়োফিজিক্স এবং সেল বায়োলজি। গবেষণা প্রকল্পের মেয়াদ দু’বছর। প্রকল্পে রিসার্চ অ্যাসোসিয়েট-১ পদে যদি নিয়োগ হয়, তা হলে মাসিক ফেলোশিপের পরিমাণ হবে ৫৮,০০০ টাকা। অন্য দিকে, যদি নিয়োগ হয় ব্রিজ ফেলো পদে, তা হলে মাসিক ফেলোশিপের পরিমাণ হবে ৪২,০০০ টাকা। এ ছাড়াও মিলবে বাড়ি ভাড়া বাবদ ভাতা।

প্রকল্পে আবেদনের জন্য প্রার্থীদের ফিজিক্স (পদার্থবিদ্যা) অথবা কেমিস্ট্রি (রসায়ন)-তে স্নাতকোত্তরে ফার্স্ট ক্লাস বা ‘হাই সেকেন্ড’ ক্লাস নিয়ে পাশ করতে হবে। স্নাতক এবং স্নাতকোত্তর-উভয় ক্ষেত্রেই ন্যূনতম নম্বর থাকতে হবে ৫৫ শতাংশ। এ ছাড়াও থাকতে হবে পিএইচডি। যাঁরা আগামী তিন মাসের মধ্যে পিএইচডি-র থিসিস জমা দেবেন, তাঁদের আবেদনও গ্রহণ করা হবে। এ সবের পাশাপাশি, সেল বায়োলজি নিয়ে গবেষণার অভিজ্ঞতা এবং ‘কনফোকাল মাইক্রোস্কোপি অ্যান্ড ফ্লুওরেসেন্স লাইফটাইম ইমেজিং’ বিষয়ে দক্ষতা থাকাও প্রয়োজন।

এই পদে নিয়োগ হবে অনলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে। তার আগে প্রার্থীদের জীবনপঞ্জি, প্রকাশিত গবেষণা প্রবন্ধের তালিকা এবং ভবিষ্যতের গবেষণার পরিকল্পনা-সহ ‘রিসার্চ স্টেটমেন্ট’ মেল মারফত পাঠিয়ে আবেদন জানাতে হবে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতেই পাঠাতে হবে সমস্ত নথি। আবেদনের শেষ দিন ১৪ অগস্ট। এই বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE