Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IRCTC Recruitment 2023

আইআরসিটিসিতে রয়েছে কাজের সুযোগ, কেমন যোগ্যতা থাকলে আবেদন করা যাবে?

নিয়োগ হবে প্রার্থীদের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধার উপর নির্ভর করে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৬:৩১
Share: Save:

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি)-এ প্রশিক্ষণের সুযোগ পাবেন প্রার্থীরা। সেই মর্মে আইআরসিটিসি-র ওয়েবসাইটে কিছু দিন আগেই প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তি। দেশের দক্ষিণ-মধ্য অঞ্চলের জন্যই প্রার্থীদের কাজের প্রশিক্ষণ দেওয়া হবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন, যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

সংস্থায় নিয়োগ করা হবে অ্যাপ্রেন্টিস ট্রেনি (শিক্ষানবিশ) পদে। সব মিলিয়ে শূন্যপদ রয়েছে ১৬টি। কেন্দ্রের শিক্ষানবিশি আইন মেনেই নিয়োগ করা হবে প্রার্থীদের। সংস্থার বিভিন্ন বিভাগে যে পদমর্যাদায় প্রার্থীরা প্রশিক্ষণ পাবেন, সেগুলি হল— কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট, এগজিকিউটিভ প্রোকিওরমেন্ট, এইচআর এগজিকিউটিভ পেরোল অ্যান্ড এমপ্লয়ি ডেটা ম্যানেজমেন্ট, হিউম্যান রিসোর্স ট্রেনিং এবং মিডিয়া কোঅর্ডিনেটর। শুধুমাত্র হিউম্যান রিসোর্স ট্রেনিং পদে প্রশিক্ষণের মেয়াদ ৬ মাস। এ ছাড়া বাকি পদে প্রশিক্ষণ চলবে এক বছর ধরে।

আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৫ থেকে ২৫ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়। নিযুক্তদের প্রশিক্ষণ দেওয়া হবে তেলঙ্গনা, ওড়িশা, ছত্তিশগড় এবং অন্ধ্রপ্রদেশের বিভিন্ন অঞ্চলে। শিক্ষানবিশির সময় দশম পাশ এবং ভোকেশনাল সার্টিফিকেট প্রাপ্তদের মাসিক বৃত্তি হবে ৭০০০ টাকা। অন্য দিকে স্নাতক প্রার্থীদের মাসিক বৃত্তি হবে ৯০০০ টাকা।

প্রতি পদের আবেদনের জন্য যোগ্যতার মাপকাঠি আলাদা। তবে সব ক্ষেত্রেই ন্যূনতম প্রয়োজনীয় যোগ্যতা হল, প্রার্থীকে কোনও স্বীকৃত বোর্ড থেকে দশমের পরীক্ষায় অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।

প্রার্থীদের কোনও লিখিত পরীক্ষা অথবা ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে না। নিয়োগ হবে প্রার্থীদের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধার উপর নির্ভর করে। চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে প্রার্থীদের নথি যাচাইকরণের পর। আবেদনের জন্য প্রার্থীদের প্রথমে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করে আইআরসিটিসি-র ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২০ জুলাই। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের সংস্থার ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE