Advertisement
০১ মে ২০২৪
UGC Assistant Professor Eligibility 2023

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগ নিয়ে নতুন ব্যাখ্যা ইউজিসির, জানালেন জগদেশ কুমার

আগের বিজ্ঞপ্তি ঘিরে জটিলতা কাটাতেই বৃহস্পতিবারের নতুন বিজ্ঞপ্তিতে নিয়োগের নিয়মবিধিগুলি আরও স্পষ্ট ভাবে ব্যাখ্যা করা হয়েছে।

ইউজিসি।

ইউজিসি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৭:৪২
Share: Save:

কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের ন্যূনতম যোগ্যতার পরিবর্তিত নিয়মবিধি বুধবার প্রকাশ করার পর আবারও একটি বিজ্ঞপ্তি জারি করেছে ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন)। আগের বিজ্ঞপ্তি ঘিরে জটিলতা কাটাতেই বৃহস্পতিবারের নতুন বিজ্ঞপ্তিতে নিয়োগের নিয়মবিধিগুলি আরও স্পষ্ট ভাবে ব্যাখ্যা করা হয়েছে। সংশোধিত বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে ইউজিসি-র ওয়েবসাইটে। একই সঙ্গে ইউজিসি সচিব মামিডালা জগদেশ কুমারও তার টুইটার হ্যান্ডেলে এ কথা জানিয়েছেন।

জাগদেশ কুমার বৃহস্পতিবার তাঁর টুইটে জানিয়েছেন, যাঁদের মাস্টার্স ডিগ্রির সঙ্গে ইউজিসি নেট/ স্লেট/ সেট পাশের শংসাপত্র রয়েছে, তাঁদের সরাসরি অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগ করা হবে। আবার যাঁদের পিএইচডি ডিগ্রি রয়েছে, তাঁদের ক্ষেত্রে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগের জন্য ইউজিসি নেট/ স্লেট/ সেট পাশের শংসাপত্রের প্রয়োজন পড়বে না।

তবে বিভিন্ন বিষয়ে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের অন্যান্য শর্তাবলি অপরিবর্তিতই থাকছে।

জগদেশ আরও জানিয়েছেন, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি এ ছাড়াও নিয়োগের ক্ষেত্রে নিয়মবিধি মেনে নিজস্ব যোগ্যতার মাপকাঠিও ধার্য করতে পারে।

বুধবার ইউজিসি জানিয়েছিল নিয়োগের নতুন নিয়মগুলি কার্যকর করা হয়েছে গত ১ জুলাই থেকেই। যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার ভিত্তিতে নিয়োগের মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মানোন্নয়ন করা এবং যোগ্য প্রার্থীদের নিয়োগ করা সম্ভব হবে বলেই ইউজিসির আশা।

প্রসঙ্গত, ২০১৮ সালে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভরেকড় কলেজ-বিশ্ববিদ্যালয়ে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের ক্ষেত্রে পিএইচডি ডিগ্রিকে অত্যাবশ্যক যোগ্যতা বলে ঘোষণা করেছিলেন। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই তা কার্যকর করার নির্দেশও দেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE