Advertisement
২০ জুলাই ২০২৪
UGC Assistant Professor Eligibility Criteria 2023

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের ক্ষেত্রে আর বাধ্যতামূলক নয় পিএইচডি, জানাল ইউজিসি

শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর করা হয়েছে গত ১ জুলাই থেকেই।

ইউজিসি।

ইউজিসি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৭:০৫
Share: Save:

কলেজ-বিশ্ববিদ্যালয়ে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর বা সহকারী অধ্যাপক নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা হিসাবে আর বাধ্যতামূলক নয় পিএইচডি। আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসাবে থাকতে হবে নেট/ সেট/ স্লেট পাশের শংসাপত্র। গত ৩০ জুন এ সংক্রান্ত সংশোধিত নিয়মবিধি ঘোষণা করে ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন)। বুধবার সেই বিজ্ঞপ্তিই নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ার করে জানান ইউজিসি সচিব মামিডালা জগদেশ কুমার।

নিয়োগ সংক্রান্ত নিয়মবিধি নিয়ে ইউজিসি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশের যে কোনও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের ক্ষেত্রে ন্যাশনাল এলিজিবিলিটি (নেট), স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট) এবং স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (স্লেট)-কেই এখন থেকে প্রয়োজনীয় ন্যূনতম যোগ্যতা হিসাবে বিবেচনা করা হবে। পিএইচডি ডিগ্রিটিকে ঐচ্ছিক বলে বিবেচনা করা হবে। শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর করা হয়েছে গত ১ জুলাই থেকেই। ইউজিসি জানিয়েছে, যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার ভিত্তিতে নিয়োগের মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মানোন্নয়ন করা এবং যোগ্য প্রার্থীদের উক্ত পদে নিয়োগ করা সম্ভব হবে।

এর আগে ২০১৮ সালে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভরেকড় কলেজ-বিশ্ববিদ্যালয়ে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের ক্ষেত্রে পিএইচডি ডিগ্রিকে অত্যাবশ্যক যোগ্যতা বলে ঘোষণা করেছিলেন। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই তা কার্যকর করার নির্দেশও দেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE