Advertisement
০৩ মে ২০২৪
IB Recruitment 2023

ইন্টেলিজেন্স ব্যুরোতে অফিসার পদে চাকরির সুযোগ, রয়েছে মোট ৯৯৫টি শূন্যপদ

মোট তিনটি ধাপে প্রার্থীদের যোগ্যতা যাচাইয়ের পর এই পদে নিয়োগ করা হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১৭:১০
Share: Save:

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সংস্থা ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি)-তে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করা হবে। এর জন্য কিছু দিন আগেই একটি নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রকের তরফে। সংস্থায় নিয়োগ পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর কর্মী নিয়োগ করা হবে। এর জন্য অনলাইন আবেদন বা রেজিস্ট্রেশন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

সংস্থায় নিয়োগ হবে অ্যাসিস্ট্যান্ট সেন্ট্রাল ইন্টেলিজেন্স অফিসার (এসিআইও) গ্রেড ২ পদে। মোট শূন্যপদ রয়েছে ৯৯৫টি। আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। প্রার্থীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে।

মোট তিনটি ধাপে প্রার্থীদের যোগ্যতা যাচাইয়ের পর এই পদে নিয়োগ করা হবে। প্রতি ধাপে উত্তীর্ণরাই পরবর্তী ধাপের পরীক্ষা দেওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। প্রথম ধাপের পরীক্ষাটি হবে অবজেক্টিভধর্মী প্রশ্নের উপর। দ্বিতীয় ধাপে থাকবে রচনাধর্মী প্রশ্ন। এর পর চূড়ান্ত ধাপে ইন্টারভিউয়ের আয়োজন করা হবে।

আগ্রহীদের এর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইটে গিয়ে নিয়োগ বিজ্ঞপ্তির লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানে রেজিস্ট্রেশনের পর আবেদনপত্র পূরণ করতে হবে প্রার্থীদের। একই সঙ্গে প্রসেসিং চার্জ বাবদ ৪৫০ টাকা এবং পরীক্ষার জন্য ১০০ টাকা জমা দিতে হবে সংরক্ষিত শ্রেণিভুক্তরা ছাড়া বাকি প্রার্থীদের। এর পর সমস্ত প্রয়োজনীয় নথি সমেত আবেদনপত্রটি জমা দিয়ে কনফারমেশন পেজের একটি প্রিন্ট আউট নিয়ে রাখতে হবে প্রার্থীদের। আবেদনের শেষ দিন আগামী ১৫ ডিসেম্বর। এই বিষয়ে অন্যান্য তথ্য বিস্তারিত জানার জন্য প্রার্থীদের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE