Advertisement
০৬ মে ২০২৪
NBU Admission 2023

টি ম্যানেজেমেন্টে পিজি ডিপ্লোমা করবেন? সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

পাঠক্রমটি মোট দু’টি সেমেস্টারে ভাগ করা হবে। পড়ুয়াদের জন্য থিয়োরি ক্লাসের পাশাপাশি বিশ্ববিদ্যালয় সংলগ্ন চা বাগানেও হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হবে এই পাঠক্রমে।

North Bengal University

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৬
Share: Save:

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে চা বিজ্ঞান সম্পর্কিত ডিগ্রি কোর্সের পাশাপাশি বহুদিন ধরেই চালু হয়েছে পোস্ট গ্র্যাজুয়েট (পিজি) ডিপ্লোমা কোর্সও। পড়ুয়াদের চা উৎপাদন, ব্যবস্থাপনা থেকে শুরু করে এর বিপণন ও বাণিজ্যের নানা দিক সম্পর্কে অবহিত করে এই কোর্সগুলি। এর মধ্যে পিজি ডিপ্লোমা কোর্সটির ভর্তি প্রক্রিয়া শুরু হবে আর কিছুদিনেই। বৃহস্পতিবার সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। অফলাইনেই আগ্রহীরা এর জন্য আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের পিজি ডিপ্লোমা কোর্সটি টি ম্যানেজেমেন্ট সংক্রান্ত। পাঠক্রমটির মেয়াদ এক বছর। বিশ্ববিদ্যালয়ের টি সায়েন্স বিভাগের তরফেই এই কোর্সের আয়োজন করা হচ্ছে। আগামী ৮ জানুয়ারি কোর্সের ক্লাস শুরু হবে। ক্লাস করাবেন বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকদের পাশাপাশি বিভিন্ন গবেষণা সংস্থায় কর্মরত অভিজ্ঞ চা বিজ্ঞানী এবং চা রোপণকারীরা। কোর্সে মোট ৫৬টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ভারতীয় নাগরিকদের জন্য কোর্স ফি-র পরিমাণ ৩০,০০০ টাকা।

পাঠক্রমটি মোট দু’টি সেমেস্টারে ভাগ করা হবে। কোর্সে থিওরি ক্লাসের পাশাপাশি বিশ্ববিদ্যালয় সংলগ্ন চা বাগানেও পড়ুয়াদের হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ে থিয়োরি ক্লাস হবে প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে। কোর্স শেষে পড়ুয়াদের বিভিন্ন সংস্থায় চাকরির সুযোগও রয়েছে।

কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন উত্তরবঙ্গ অথবা অন্যান্য স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের যে কোনও বিষয়ে স্নাতক পড়ুয়ারা। আবেদনকারীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর।

ভর্তির জন্য লিখিত পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে। আগামী ২১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি পাঠিয়ে ভর্তির আবেদন করতে হবে। আগামী ৪ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২০ ডিসেম্বর পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। এই বিষয়ে অন্যান্য তথ্য বিস্তারিত জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE