Advertisement
১৭ মে ২০২৪
JU Recruitment 2023

পরিবেশ বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন? গবেষণার সুযোগ রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

প্রার্থীদের বয়স ৩২ বছরের মধ্যে হলেই প্রজেক্টে আবেদন জানাতে পারবেন। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৭:২৯
Share: Save:

পরিবেশ বিজ্ঞান নিয়ে বিজ্ঞান বা ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি থাকলে গবেষণার সুযোগ রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়াও। প্রজেক্টে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রকল্পে নিয়োগ হবে প্রজেক্ট ফেলো (জুনিয়র)-১ পদে। শূন্যপদ রয়েছে একটি। পদটি অস্থায়ী। প্রার্থীদের বয়স ৩২ বছরের মধ্যে হলেই প্রজেক্টে আবেদন জানাতে পারবেন। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়। যদি নিয়োগ হয় ‘সিআরএস প্রজেক্ট ফেলো জুনিয়র-১’ পদে, তবে মাসিক ফেলোশিপের পরিমাণ হবে ১৪,০০০ টাকা। অন্যদিকে, যদি ‘সিআরএস প্রজেক্ট ফেলো জুনিয়র-২’ পদে, তা হলে মাসিক ফেলোশিপের পরিমাণ হবে ৩১,০০০ টাকা। একইসঙ্গে মিলবে বাড়িভাড়া বাবদ ভাতাও।

গবেষণা প্রকল্পটি বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিদ্যা স্কুল এবং ইউজিসি-ডিএই সিএসআর, কলকাতা (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন- ডিপার্টমেন্ট অফ অ্যাটমিক এনার্জি কনসর্টিয়াম ফর সায়েন্টিফিক রিসার্চ)-এর একটি যৌথ উদ্যোগ। প্রকল্পে আর্থিক সহায়তা করবে ইউজিসি-ডিএই সিএসআর। গবেষণা প্রকল্পটির নাম,‘ইনহিবিশন অফ ফাঙ্গাল বায়োডিটেরিওরেশন অফ লেদার ইউজিং লো অ্যান্ড হাই এলইটি আয়োনাইজিং রেডিয়েশন’।

আবেদনের জন্য প্রার্থীদের এনভায়রনমেন্টাল বায়োটেকনোলজি/ বায়োটেকনোলজিতে এমই/ এমটেকে ফার্স্ট ক্লাস অথবা এনভায়রনমেন্টাল সায়েন্সে এমএসসিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে দেওয়া মেল আইডিতে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনপত্র ডাউনলোডের জন্য বরাদ্দ মূল্য বাবদ ৫০ টাকাও অনলাইনে জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৬ অগস্ট। বাছাই প্রার্থীদের ইন্টারভিউয়ের দিন ক্ষণ যথাসময়ে জানানো হবে। এই বিষয়ে বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE