Advertisement
২১ মে ২০২৪
Kolkata Police Constable Recruitment 2024

কলকাতা পুলিশে চাকরির সুযোগ, শূন্যপদ ৩৭৩৪, নিয়োগ কোন কোন পদে?

উভয় পদের জন্যই আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের ক্ষেত্রে ছাড় থাকবে।

Kolkata Police

কলকাতা পুলিশ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪২
Share: Save:

রাজ্যে কলকাতা পুলিশ (কেপি)-এ চাকরির সুযোগ রয়েছে। বুধবার সেই মর্মে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের তরফে নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। একাধিক শূন্যপদে নিয়োগ করা হবে কর্মী। এর জন্য আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা শুধুমাত্র অনলাইনে আবেদনপত্র জমা দিতে পারবেন।

কলকাতা পুলিশে নিয়োগ হবে কনস্টেবল এবং লেডি কনস্টেবল পদে। কনস্টেবল এবং লেডি কনস্টেবল পদমর্যাদায় শূন্যপদের সংখ্যা যথাক্রমে ৩,৪৬৪ এবং ২৭০। অর্থাৎ সব মিলিয়ে মোট শূন্যপদ রয়েছে ৩,৭৩৪টি। উভয় পদের জন্যই আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের ক্ষেত্রে ছাড় থাকবে। কলকাতা পুলিশের নির্ধারিত নিয়ম মেনে নিযুক্তদের প্রতি মাসে পারিশ্রমিক দেওয়া হবে।

এর জন্য আবেদনকারীদের মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি বাংলা ভাষায় লেখা, পড়া এবং কথোপকথনে স্বচ্ছন্দ হতে হবে। তবে দার্জিলিং বা কালিম্পং জেলার বাসিন্দাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। কলকাতা পুলিশে কর্মরত হোমগার্ড এবং সিভিক ভলান্টিয়াররা যদি চাকরিতে তিন বছর সম্পূর্ণ করে থাকেন, তা হলে তাঁরাও সংশ্লিষ্ট পদগুলিতে আবেদন করতে পারবেন। এ ছাড়াও শারীরিক পরিমাপের মাপকাঠি ধার্য করা হয়েছে এই পদগুলিতে আবেদনের জন্য, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

সংশ্লিষ্ট পদগুলিতে প্রিলিমিনারি লিখিত পরীক্ষা, শারীরিক পরিমাপের পরীক্ষা (পিএমটি), শারীরিক সক্ষমতার পরীক্ষা (পেট), চূড়ান্ত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর পদগুলিতে কর্মী নিয়োগ করা হবে।

আগ্রহীদের এর জন্য পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ/ ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড/ কলকাতা পুলিশের ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র-সহ অন্যান্য নথি জমা দিতে হবে। আবেদনের জন্য সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ২০ এবং ১৭০ টাকা জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া চলবে ১ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত। এই বিষয়ে আরও জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইটগুলি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE