Advertisement
০৭ মে ২০২৪
CUET PG 2024

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির জন্য কবে থেকে শুরু কুয়েট পিজি ? জানাল এনটিএ

দেশের বিভিন্ন শহরের পরীক্ষাকেন্দ্র ছাড়াও বিদেশের ২৪টি শহরে পরীক্ষার আয়োজন করা হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৬
Share: Save:

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকোত্তরে ভর্তির অভিন্ন প্রবেশিকা পরীক্ষা বা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট পোস্ট গ্র্যাজুয়েশন (সিইউইটি পিজি) বা কুয়েট পিজি-এর দিনক্ষণ প্রকাশ করল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। সম্প্রতি পরীক্ষার বিস্তারিত বিষয়ভিত্তিক সময়সূচি প্রকাশ করা হয়েছে পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে।

চলতি বছরের কুয়েট পিজি শুরু হবে আগামী ১১ মার্চ। চলবে ২৮ মার্চ পর্যন্ত। পরীক্ষা হবে কম্পিউটার নির্ভর (সিবিটি)। দেশের বিভিন্ন শহরের পরীক্ষাকেন্দ্র ছাড়াও বিদেশের ২৪টি শহরে পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষা আয়োজনের দায়িত্বে রয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)।

এ বার কুয়েট পিজিতে ১৫৭টি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। যার জন্য নাম নথিভুক্ত করেছেন ৪,৬২,৫৮৯ জন পরীক্ষার্থী। পরীক্ষার জন সর্বাধিক চারটি বিষয় নির্বাচনের সুযোগ দেওয়া হবে পরীক্ষার্থীদের।

প্রতিদিন মোট তিনটি পর্বে এই পরীক্ষার আয়োজন করা হবে। প্রথমে পর্বের পরীক্ষা চলবে সকাল ৯টা থেকে ১০টা ৪৫ মিনিট পর্যন্ত। দ্বিতীয় পর্বের পরীক্ষা হবে দুপুর ১২টা ৪৫ মিনিট থেকে ২টো ৩০ মিনিট পর্যন্ত। এর পর তৃতীয় পর্বের পরীক্ষা বিকেল সাড়ে ৪টে থেকে শুরু হয়ে সন্ধে ৬টা ১৫ মিনিট পর্যন্ত চলবে।

গত বছরের থেকে এ বছরে পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে ৪,৬২,৭২৫ জন হয়েছে। পাশাপাশি পরীক্ষার জন্য নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে পুরুষদের চেয়ে মহিলা পরীক্ষার্থীরাই এগিয়ে রয়েছেন।

পরীক্ষার্থীরা আগামী ৭ মার্চ থেকে পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। কোন দিন কোন বিষয়ের পরীক্ষা তা বিশদ জানার জন্য পরীক্ষার্থীদের কুয়েট পিজি-র জন্য নির্ধারিত ওয়েবসাইট https://pgcuet.samarth.ac.in/ -এ গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE