Advertisement
০৪ মে ২০২৪
UPSC Prelims Notification 2024

আইএফএস অফিসার হতে চান? প্রথম ধাপের পরীক্ষার জন্য দ্রুত আবেদন জানাতে হবে

সংশ্লিষ্ট পরীক্ষার জন্য মোট ১০০ টাকা আবেদনমূল্য জমা দিয়ে অনলাইনে ফর্ম পূরণের মাধ্যমে পরীক্ষা দেওয়ার আবেদন জানানো যাবে।

IFS Officers.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৪
Share: Save:

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার হওয়ার সুযোগ দিচ্ছে কেন্দ্র। সম্প্রতি এই বিভাগে নিয়োগের যোগ্যতা নির্ণয়ের পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে কারা পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন, কোথায় পরীক্ষা নেওয়া হবে, কী ভাবে আবেদন জমা দিতে হবে— এই সমস্ত বিষয়ে সমস্ত তথ্য পেশ করা হয়েছে।

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)-র তরফে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুধু মাত্র ভারতীয় নাগরিকরাই আইএফএস প্রিলিমিনারি পরীক্ষা দেওয়া সুযোগ পাবেন। পরীক্ষার্থীদের বয়স ২১ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে। উদ্ভিদবিদ্যা, কৃষিবিদ্যা, ফরেস্ট্রি, পদার্থবিদ্যা, প্রাণিবিদ্যা, রাশিবিজ্ঞান, গণিত, রসায়ন, জিয়োলজি কিংবা ইঞ্জিনিয়ারিংয়ের যে কোনও বিষয়ে স্নাতকরা উল্লিখিত পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

আগ্রহীদের প্রথমে ইউপিএসসির পোর্টালে গিয়ে ওয়ান টাইম রেজিস্ট্রেশন (ওটিআর) সম্পূর্ণ করতে হবে। এর মাধ্যমে তাঁরা ইউপিএসসির যে কোনও নিয়োগের পরীক্ষার জন্য সরাসরি আবেদন জানানোর সুযোগ পাবেন। এর পর সংশ্লিষ্ট পরীক্ষার জন্য অনলাইনে একটি ফর্ম পূরণ করতে হবে। একই সঙ্গে ১০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। কলকাতা-সহ একাধিক শহরে পরীক্ষাকেন্দ্র থাকছে, তাই আবেদনকারীরা নিজেদের পছন্দ মতো কেন্দ্র বেছে নেওয়ার সুযোগ পাবেন।

সংশ্লিষ্ট পরীক্ষায় স্নাতক স্তরের বিষয়বস্তু থেকে প্রশ্ন করা হবে। মোট ৪০০ নম্বরের পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। অন্তত ৩৩ শতাংশ নম্বর পেলে তবেই ওই ব্যক্তিকে সংশ্লিষ্ট পরীক্ষায় উত্তীর্ণ হিসাবে ঘোষণা করা হবে। হিন্দি এবং ইংরেজি ভাষাতেই শুধু মাত্র পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে। আবেদনকারীদের অনলাইনে ১৪ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত ফর্ম পূরণ করে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই বিষয়ে আরও জেনে নিতে হলে ইউপিএসসির ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPSC Exams Indian Forest Services (IFS)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE