Advertisement
০১ মে ২০২৪
DRDO JRF Recruitment 2024

ডিআরডিও অধীনস্থ দফতরে রসায়নে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের কাজের সুযোগ

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তরফে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং রিসার্চ অ্যাসোসিয়েটশিপের জন্য যোগ্য ব্যক্তিদের নিয়োগ করা হবে।

Defence Material and Stores Research and Development Establishment, Kanpur.

ডিফেন্স মেটিরিয়ালস অ্যান্ড স্টোর্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এসট্যাবলিশমেন্ট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৫:৪৯
Share: Save:

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে কাজের সুযোগ। এই মর্মে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তরফে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানের ডিফেন্স মেটিরিয়ালস অ্যান্ড স্টোর্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এসট্যাবলিশমেন্টের জন্য কর্মখালি রয়েছে। ওই দফতরে জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং রিসার্চ অ্যাসোসিয়েটশিপের জন্য যোগ্য ব্যক্তিদের নিয়োগ করা হবে। মোট পাঁচ জন ব্যক্তিকে সংশ্লিষ্ট পদের জন্য নিযুক্ত করা হবে।

রিসার্চ অ্যাসোসিয়েটশিপের জন্য রসায়নে পিএইচডি করেছেন, এমন ব্যক্তি প্রয়োজন। জুনিয়র রিসার্চ ফেলোশিপের জন্য রসায়ন অথবা মেটিরিয়াল সায়েন্স, পলিমার সায়েন্স, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেটিরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন ব্যক্তিদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। যাঁরা উল্লিখিত বিষয়ে স্নাতক হয়েছেন এবং ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণ হয়েছেন, তাঁদেরও শর্তসাপেক্ষে নিয়োগ করা হবে।

রিসার্চ অ্যাসোসিয়েটশিপের জন্য ৬৭,০০০ টাকা এবং জুনিয়র রিসার্চ ফেলোশিপের জন্য ৩৭,০০০ টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। নিযুক্তদের কানপুরের ইউনিটে দু’বছরের জন্য কাজ করতে হবে। উল্লিখিত বিভাগে আবেদনের জন্য পদপ্রার্থীদের বয়স কত হতে হবে, তাও বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেওয়া হয়েছে। রিসার্চ অ্যাসোসিয়েটশিপের ক্ষেত্রে ৩৫ বছর এবং জুনিয়র রিসার্চ ফেলোশিপের ক্ষেত্রে ২৮ বছর বয়সি প্রার্থীদের নিয়োগ করা হবে।

উল্লিখিত পদের জন্য ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। ডিআরডিও-এর কানপুর ইউনিটেই ইন্টারভিউ নেওয়া হবে। আগ্রহীদের ২৪ জানুয়ারি, সকাল ৯টার আগে উপস্থিত হতে হবে। ওই দিন জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র-সহ অন্যান্য আনুষঙ্গিক নথি সঙ্গে রাখতে হবে। কোন কোন নথি ছাড়া ইন্টারভিউতে অংশগ্রহণ করা যাবে না, সেই বিষয়ে আরও তথ্য জানতে হলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE