Advertisement
২১ মে ২০২৪
NPCIL Recruitment 2024

কেন্দ্রীয় সংস্থায় স্নাতকদের কাজের সুযোগ, আবেদন করবেন কী ভাবে?

নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের তরফে বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতকদের স্টাইপেন্ডারি ট্রেনি এবং সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট হিসাবে নিয়োগ করা হবে। মোট ৫০ জন ব্যক্তি উল্লিখিত পদে প্রশিক্ষণের সুযোগ পাবেন।

Nuclear Power Corporation of India Limited.

নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১১:৫৫
Share: Save:

কেন্দ্রীয় সংস্থায় স্নাতকদের প্রয়োজন। এই মর্মে নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ওই রাষ্ট্রায়ত্ত সংস্থায় ১৮ থেকে ২৫ বছর বয়সি ব্যক্তিদের স্টাইপেন্ডারি ট্রেনি এবং সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ করা হবে। মোট ৫০ জনকে প্রশিক্ষণ এবং কাজের সুযোগ পাবেন।

আগ্রহীদের মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা থাকতে হবে। এ ছাড়াও পদার্থবিদ্যার সঙ্গে রসায়ন, গণিত, রাশিবিজ্ঞান ছিল, এমন বিষয়ে ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) ডিগ্রি অর্জন করেছেন, এমন স্নাতকরাও আবেদন করতে পারবেন। তবে উভয় ক্ষেত্রে ৬০ শতাংশের বেশি নম্বর স্নাতক কিংবা ডিপ্লোমায় থাকতে হবে।

স্টাইপেন্ডারি ট্রেনি এবং সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট হিসাবে প্রশিক্ষণ চলাকালীন ২৪,০০০ টাকা ভাতা দেওয়া হবে। প্রশিক্ষণ সম্পূর্ণ হওয়ার পর সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট পদে প্রশিক্ষিতদের কাজের চাহিদার ভিত্তিতে বহাল করা হবে। সেই সময় তাঁরা ৫১,৬৮৪ টাকা মাসিক বেতন হিসাবে পাবেন।

উল্লিখিত পদে মোট ১৮ মাসের প্রশিক্ষণ চলবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। ২৪ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত সংস্থার ওয়েবসাইটে গিয়ে আবেদন পেশ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে ছবি, জন্মের প্রমাণপত্র, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, মোবাইল নম্বর, ইমেল আইডির প্রতিলিপিও জমা দিতে হবে।

লিখিত পরীক্ষা এবং পার্সোনাল ইন্টারভিউয়ের মাধ্যমে আবেদনকারীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। পাশাপাশি, লিখিত পরীক্ষাটি কম্পিউটার বেসড টেস্ট কিংবা অপটিক্যাল মার্ক রেকগনিশন (ওএমআর)-এর মাধ্যমে নেওয়া হবে। মোট দেড়ঘন্টা সময়ের মধ্যে ১০০টি প্রশ্নের উত্তর লিখতে হবে। পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং ইন্টারভিউয়ে প্রদর্শনের উপর ভিত্তি করেই প্রার্থীদের বেছে নেওয়া হবে। এই বিষয়ে আরও জানতে হলে আগ্রহীদের সংস্থার ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE