Advertisement
১৯ জুলাই ২০২৪
Visva Bharati Recruitment 2024

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ, কোন বিভাগে নিয়োগ?

নিযুক্ত ব্যক্তিকে প্রতি এক ঘণ্টা লেকচার পিছু ১৫০০ টাকা সাম্মানিক দেওয়া হবে। মাসে যার পরিমাণ হতে পারে সর্বাধিক ৫০,০০০ টাকা পর্যন্ত।

Visva Bharati University

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৮:০০
Share: Save:

কম্পিউটার সায়েন্স নিয়ে উচ্চতর শিক্ষার ডিগ্রি থাকলে এ বার শিক্ষকতার সুযোগ মিলতে পারে রাজ্যের নামী কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের তরফে এমনটা জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগে শিক্ষক প্রয়োজন। সংশ্লিষ্ট পদে নির্দিষ্ট মেয়াদের জন্য কর্মী নিয়োগ করা হবে। আগ্রহীরা এর জন্য অফলাইনে তাঁদের আবেদনপত্র জমা দিতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবনের কম্পিউটার অ্যান্ড সিস্টেম সায়েন্স বিভাগের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে গেস্ট ফ্যাকাল্টি (অতিথি শিক্ষক) বা শিক্ষক পদে। শূন্যপদ রয়েছে একটি। সংশ্লিষ্ট পদে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হবে। আবেদনকারীদের জন্য কোনও বয়ঃসীমা নির্ধারণ করা হয়নি। এই পদে অবসরপ্রাপ্তরাও আবেদন করতে পারবেন। নিযুক্ত ব্যক্তিকে প্রতি এক ঘণ্টা লেকচার পিছু ১৫০০ টাকা সাম্মানিক দেওয়া হবে। মাসে যার পরিমাণ হতে পারে সর্বাধিক ৫০,০০০ টাকা পর্যন্ত।

অ্যাসিসট্যান্ট প্রফেসর পদে নিয়োগের জন্য ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) নির্ধারিত যোগ্যতার মানদণ্ড মেনেই সংশ্লিষ্ট পদে আবেদনের যোগ্যতা স্থির করা হয়েছে। সেই মোতাবেক তাঁদের কোনও নামী প্রতিষ্ঠান থেকে কম্পিউটার সায়েন্সে পিএইচডি থাকতে হবে। পাশাপাশি প্রয়োজন কোনও স্বীকৃত প্রতিষ্ঠানে স্নাতক স্তরে কম্পিউটার সায়েন্স বা কম্পিউটার অ্যাপ্লিকেশন পড়ানোর অভিজ্ঞতাও।

আগ্রহীদের আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় ডাকযোগে পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ১ জুলাই আবেদনের শেষ দিন। এর পর বাছাই প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নিয়োগ করা হবে। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE